ব্যাটিং ভরাডুবি বাংলাদেশের - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শুক্রবার, ২১ জুন ২০২৪ , ৭ আষাঢ় ১৪৩১
  1. প্রচ্ছদ
  2. খেলা
  3. ব্যাটিং ভরাডুবি বাংলাদেশের

ব্যাটিং ভরাডুবি বাংলাদেশের

সংগৃহীত ছবি

আশঙ্কাই সত্য বলে প্রমানিত হলো অবশেষে। একের পর এক উইকেটের পতনের সময় ধারণা করা হচ্ছিল ফলো অনে পড়বে টাইগাররা। ব্যাটারদের ব্যর্থতায় টাইগাররা অলআউট হয়েছে ১৭৮ রানেই। যার ফলে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ফলো-অনে পড়তে হলো তাদের।

এর আগে লঙ্কানদের ৫৩১ রেকর্ড গড়া সংগ্রহের বিপরীতে গতকাল রবিবার (৩১ মার্চ) বিকেলে ব্যাট করতে নেমে দলীয় সংগ্রহ ৫০ রান পেরোনোর আগেই প্রথম উইকেট হারালেও নিরাপদেই দিন পার করে বাংলাদেশ। তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে তাইজুল ইসলামকে নিয়ে দেখেশুনেই খেলতে থাকেন জাকির হাসান। তুলে নেন অর্ধশতক। কিন্তু এরপরেই ঘটে ছন্দপতন। অর্ধশতক তুলে নিয়ে সাজঘরে ফিরে যান তিনি। তার বিদায়ের পর থেকেই দ্রুত উইকেট হারাতে থাকে বাংলাদেশ।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামেন জাকির হাসান ও তাইজুল ইসলাম। শুরু থেকেই দেকেশুনে খেলতে থাকেন তারা। এরপরেই লঙ্কানদের বিপক্ষে অর্ধশতক তুলে নেন জাকির হাসান। ৯৭ বলে এই অর্ধশতক করেন তিনি।

তবে অর্ধশতক তুলে নিলেও নিজের ইনিংসকে আর বেশিদূর নিয়ে যেতে পারেননি তিনি। ১০৪ বলে ৫৪ রান করে বিশ্ব ফার্নান্দোর বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান তিনি। তার বিদায়ে ভাঙে ৪৯ রানের জুটি।

জাকির হাসানের বিদায়ের পর একে একে সাজঘরে ফিরে যান নাজমুল হোসেন শান্ত ও তাইজুল ইসলাম। প্রবাথ জয়সুরিয়ার বলে মিড উইকেটে দিমুথ করুণারত্নের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান শান্ত। শান্তর বিদায়ের পরের ওভারেই বিশ্ব ফার্নান্দোর বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান তাইজুল ইসলাম। এই তিন ব্যাটারের দ্রুত বিদায়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

এরপরেই জুটি গড়েন মুমিনুল হক ও সাকিব আল হাসান। এই দুই ব্যাটার দেখেশুনেই খেলতে থাকেন। শেষ পর্যন্ত ৪১ ওভারে ১১৫ রান করে তৃতীয় দিনের প্রথম সেশন শেষ করে বাংলাদেশ। ৪১৬ রানে পিছিয়ে থেকে লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরেই সাজঘরের পথ ধরেন সাকিব আল হাসান। আসিথা ফার্নান্দোর বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে সাজঘরে ফিরে যান তিনি। আউট হওয়ার আগে করেন ২৩ বলে ১৫ রান।

প্রথম টেস্টের মতো এই টেস্টেও ব্যর্থ লিটন দাস। ৩ বলে মাত্র ৪ রান করে আসিথা ফার্নান্দোর বলে কুশল মেন্ডিসের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান তিনি। তার বিদায়ে ১৩০ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ।

দলের বিপদ আরও বাড়িয়ে সাজঘরে ফিরে যান শাহাদাত হোসেন দিপু। ৩৬ বলে ৮ রান করে লাহিরু কুমারার বলে কুশল মেন্ডিসের হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান তিনি।

১৪৮ রানে ৭ উইকেট হারানোর পর দলের হাল ধরেন মেহেদী হাসান মিরাজ ও মুমিনুল হক। এই জুটিতে ভর করে ফলো-অন এড়ানোর স্বপ্ন দেখতে থাকে বাংলাদেশ। তবে এই জুটিকে আর বেশিদূর এগোতে দেননি প্রবাথ জয়সুরিয়া। প্রবাথ জয়সুরিয়ার বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে সাজঘরে ফিরে যান মিরাজ। তার বিদায়ে ভাঙে ১৭ রানের জুটি।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে শ্রীলঙ্কার একাধিক ক্যাচ তালুবন্দী করতে ব্যর্থ হয় বাংলাদেশ। যার ফলে প্রথম দিনেই ৩০০ রান পার করে ফেলে লঙ্কানরা। এরপর দ্বিতীয় দিনেও বাংলাদেশের ক্যাচ মিসের মহড়া চলতে থাকে। যার চড়া মাশুলও গুণতে হয়েছে টাইগারদের। বাংলাদেশের এমন ক্যাচ মিসের সুযোগে প্রথম ইনিংসে ৫৩১ রান তুলে শ্রীলঙ্কা।

সংবাদচিত্র ডটকম/ক্রিকেট

শেয়ার করুনঃ

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন

২০ জুন, ২০২৪, ৮:১৬

মিয়ানমার গুলি করলে আমরাও পাল্টা গুলি করব: স্বরাষ্ট্রমন্ত্রী

২০ জুন, ২০২৪, ৮:১১

ভারতের সাবেক ক্রিকেটারের মৃত্যু

২০ জুন, ২০২৪, ৮:০৬

বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ কমিটির সদস্য হলেন সাংবাদিক সাজ্জাদ চিশতী

২০ জুন, ২০২৪, ৭:০৫

প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী সেনাপ্রধানের সাক্ষাত

২০ জুন, ২০২৪, ৬:৫২

সিলেট বিভাগের এইচএসসি পরীক্ষা স্থগিত

২০ জুন, ২০২৪, ৬:২১

ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে সুপার এইট শুরু ইংল্যান্ডের

২০ জুন, ২০২৪, ১:৩৭

বৃষ্টি ও পাহাড়ি ঢল : হু হু করে বাড়ছে শেরপুরের ৬ নদ-নদীর পানি

২০ জুন, ২০২৪, ১:৩২

ইসলামী ব্যাংক হাসপাতালে অভিযানে স্বাস্থ্যমন্ত্রী, ৭ দিনের আল্টিমেটাম

২০ জুন, ২০২৪, ১:২৪

কাল ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

২০ জুন, ২০২৪, ১:১৮

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে