বাকৃবির উপাচার্য হওয়ার প্রতিযোগিতায় এগিয়ে যারা - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
  1. প্রচ্ছদ
  2. শিক্ষা
  3. বাকৃবির উপাচার্য হওয়ার প্রতিযোগিতায় এগিয়ে যারা

বাকৃবির উপাচার্য হওয়ার প্রতিযোগিতায় এগিয়ে যারা

ফাইল ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২৪তম উপাচার্য হিসেবে আগামী ২৯ মে দায়িত্ব শেষ করবেন অধ্যাপক ড. লুৎফুল হাসান। তার বিদায়ের ক্ষণ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে তার উত্তরসূরি কে হবেন, সে আলোচনার পালেও হাওয়া লেগেছে। এরই মধ্যে এ পদে একাধিক শিক্ষকের নাম উঠে এসেছে আলোচনায়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. লুৎফুল হাসান নিজেও আছেন দ্বিতীয় মেয়াদে উপাচার্য হওয়ার দৌড়ে। অন্যদের মধ্যে আছেন ফার্ম স্ট্রাকচার অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. জয়নাল আবেদীন, প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী, সার্জারি অ্যান্ড অবস্টেট্রিকস বিভাগের অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারি, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. মো. মঞ্জুরুল আলম, প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানসহ আরও কয়েকজন।

বর্তমান উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান আগে শিক্ষক সমিতির সভাপতির দায়িত্ব পালন করেছেন। তিনি আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরাম ছাড়াও বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ক্রপ সায়েন্স সোসাইটি অব বাংলাদেশ এবং বাংলাদেশ জেএসপিএস অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি। তিনি সরকারের পে অ্যান্ড সার্ভিস কমিশন-২০১৪-এর সদস্য ছিলেন। বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক এবং বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন তিনি। কৃষি বিশেষজ্ঞ হিসেবে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়েও কাজ করেছেন। কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনি ২০২২ সালে ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি বা এআইপি’ সম্মাননা পেয়েছেন।

অন্যদিকে ফার্ম স্ট্রাকচার অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. জয়নাল আবেদীন বর্তমানে বাউরেস পরিচালকের দায়িত্বে আছেন। তিনি খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এবং উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণ কার্যক্রমে যুক্ত ছিলেন। তিনি বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স এক্সপার্ট এবং এক্সটার্নাল পিয়ার রিভিউ টিম লিডার/ডিগ্রি প্রোগ্রামের সদস্য হিসেবে কাজ করেছেন। ড. আবেদীন বাকৃবি গণতান্ত্রিক শিক্ষক ফোরাম ও বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বর্তমানে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স ও ঈশা খাঁ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মেম্বার এবং বিশ্ব ভেটেরিনারি ও পোলট্রি সমিতির সভাপতি পদে আছেন। এ ছাড়াও তিনি বাকৃবির পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক, প্যাথলজি বিভাগের প্রধান, প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক, নিরাপত্তা কাউন্সিলের চেয়ারম্যান, হল প্রভোস্ট ও ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করেছেন।

উপাচার্য হওয়ার দৌড়ে থাকা বিশ্ববিদ্যালয়ের সার্জারি অ্যান্ড অবস্টেট্রিকস বিভাগের অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারি বাকৃবির আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতির দায়িত্বে রয়েছেন। এর আগে তিনি বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক সিলেকশন বোর্ডের চেয়ারম্যান, ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির পরিচালক, বাকৃবি ভেটেরিনারি টিচিং হাসপাতালের পরিচালক, বাকৃবির আবাসন কমিটির চেয়ারম্যান, বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের সভাপতি, সার্জারি অ্যান্ড অবস্টেট্রিকস বিভাগের প্রধান এবং বিশ্ববিদ্যালয়ের হল প্রভোস্টেরও দায়িত্ব পালন করেছেন।

কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. মো. মঞ্জুরুল আলম গণতান্ত্রিক শিক্ষক ফোরামের প্রতিষ্ঠাতা সদস্য, পরবর্তী সময় সভাপতি এবং বাকৃবি শিক্ষক সমিতির সহসভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি বাউরেস পরিচালক এবং কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বও পালন করেছেন। জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা-২০২০ ও কৃষি যান্ত্রিকীকরণ রোড ম্যাপ-২০১৩ ও ২০১৯ এবং কৃষি যান্ত্রিকীকরণ, উন্নয়ন প্রণোদনাবিষয়ক জাতীয় কমিটির সদস্য হিসেবে ভূমিকা পালন করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের ফিড দ্য ফিউচার ও ইউএসএইডের অর্থায়নে কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও যান্ত্রিকীকরণে সাফল্যের জন্য দেশে তিনি অনবদ্য ভূমিকা রেখেছেন।

উপাচার্য পদে আলোচনায় থাকা আরেক শিক্ষক প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান বর্তমানে বাকৃবির উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি বাউরেস পরিচালক, প্রফেসর মুহাম্মদ হোসেন কেন্দ্রীয় ল্যাবরেটরির পরিচালক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব পালন করেছেন। তিনি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের (একাংশ) সভাপতির দায়িত্বও পালন করেছেন।

জানতে চাইলে আলোচনায় থাকা শিক্ষকসহ বিশ্ববিদ্যালয়ের অন্য শিক্ষকদের কেউ মন্তব্য করতে রাজি হননি। তারা বলছেন, রাষ্ট্রপতি সার্বিক দিক বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ের জন্য যাকে উপযুক্ত মনে করবেন, তাকেই উপাচার্য পদে নিয়োগ দেবেন।

সংবাদচিত্র ডটকম/শিক্ষা ও শিক্ষাঙ্গন

শেয়ার করুনঃ

শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

১১ জুন, ২০২৪, ৫:৪৯

যে আইনের কারণে হেরে গেল বাংলাদেশ

১১ জুন, ২০২৪, ৫:৪০

নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান

১১ জুন, ২০২৪, ৫:২৬

১১৪ রানও করতে পারল না বাংলাদেশ

১১ জুন, ২০২৪, ৪:৫৪

মোদির তৃতীয় মন্ত্রিসভায় ৭১ মন্ত্রী, নতুন মুখ ৯

১১ জুন, ২০২৪, ৪:৪৭

মন্ত্রণালয়গুলো যেন দুর্নীতির ব্যারেজ খুলে রেখেছে: দুদক চেয়ারম্যান

১০ জুন, ২০২৪, ৮:৪৮

প্রস্তাবিত বাজেট বৈষম্যমূলক ও দুর্নীতিসহায়ক : টিআইবি

১০ জুন, ২০২৪, ৮:৪৪

দিল্লিতে সোনিয়া গান্ধীর সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ

১০ জুন, ২০২৪, ৮:৪১

এমপি আনার হত্যায় অনেকে গ্রেপ্তার হতে পারেন: স্বরাষ্ট্রমন্ত্রী

১০ জুন, ২০২৪, ৮:৩৬

২০২৩-২৪ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

১০ জুন, ২০২৪, ৮:৩১

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে