প্রবাসীদের টিকা নিতে রেজিস্ট্রেশন শুরু - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩ , ২১ মাঘ ১৪২৯
  1. প্রচ্ছদ
  2. প্রবাস জীবন
  3. প্রবাসীদের টিকা নিতে রেজিস্ট্রেশন শুরু

প্রবাসীদের টিকা নিতে রেজিস্ট্রেশন শুরু

প্রাথমিকভাবে মধ্যপ্রাচ্যের দু’টি সৌদি আরব ও কুয়েতগামী কর্মীদের করোনা টিকার জন্য বিশেষ রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। সোমবার বিকালে বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা প্রদান বিষয়ে আয়োজিত এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এর উদ্বোধন করেন।

ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্যে ইমরান আহমদ বলেন, সমস্যা শুরু হয়েছে মে মাসে। আমরা যৌথভাবে কাজ করে যাচ্ছি। আর যৌথ নেতৃত্বের সুবিধা হলো অল্প সময়ের মধ্যে সুরক্ষা অ্যাপে পরিবর্তন করতে পেরেছি। প্রবাসী ভাইদের সমস্যার শেষ নেই। তবে আমাদের মন্ত্রণালয় তাদের সমস্যা সমাধাণের জন্য ২৪ ঘন্টা দাঁড়িয়ে রয়েছে। ভ্যাক্সিন নেওয়ার জন্য বিশেষ রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে যাচ্ছি। সৌদি ও কুয়েতগামী কর্মীদের ভ্যাক্সিন নিতে যে জট লেগেছে, তা আগামী এক সপ্তাহের মধ্যেই নিরসন করতে পারবো।

তিনি আরও বলেন, আইসিটি, প্রবাসী কল্যাণ ও স্বাস্থ্য মন্ত্রণালয় প্রবাসীদের সমস্যা সমাধানে যৌথভাবে কাজ করছে। কোনো সমস্যা হলে আমরা সমাধান করবো। আপনারা (প্রবাসী কর্মী) শান্তিতে বিদেশ যেতে পারবেন। বিশেষ রেজিস্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করছি। পর্যায়ক্রমে সব প্রবাসী কর্মীরা ভ্যাক্সিন পাবেন।

বিশেষ অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ২০ লাখ মানুষের কাছে ৩৩৩ কল সেন্টারের মাধ্যমে খাদ্য পেৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। করোনাকালীন সময়ে অর্থনীতির চাকা বেগবান রেখেছেন এক কোটির বেশি প্রবাসী ভাই বোনেরা। ২২ বিলিয়ন ডলার রেমিটেন্স আসছে এই প্রবাসীদের হাত ধরে। আর তাদের বিদেশ যাওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের চষ্টো করছি। বিদেশগামী কর্মীদের বিশেষ রেজিস্ট্রেশন আজ (সোমবার) থেকেই শুরু হয়ে যাবে। তিনি আরও বলেন, বাংলাদেশের সুরক্ষা প্লাটফর্মটি আন্তর্জাতিক পর্যায়ে সুনাম অর্জন করেছে। যদি কোনো ত্রুটি থাকে তাহলে সঙ্গে সঙ্গে আমরা তা সমাধানের চষ্টো করবো। আমাদের সরকারের মূল লক্ষ্য হচ্ছে জনগণের সেবা করা।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মনিরুল সালেহীন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ড. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমসহ সংশি্লষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা ভার্চুয়াল এ ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন। ব্রিফিংয়ে সুরক্ষা টিমের মো. হারুন অর রশিদ সুরক্ষা অ্যাপে ‘নিবন্ধন (পাসপোর্ট)’ অপশনে গিয়ে কিভাবে বিদেশগামী কর্মীরা নিবন্ধন সম্পন্ন করবেন তা দেখান।

যেভাবে রেজিস্ট্রেশন করতে হবে

বিদেশগামী কর্মীদের টিকা নেওয়ার জন্য প্রথমে ‘আমি প্রবাসী’ (www.amiprobashi.com) অ্যাপে বিএমইটি নিবন্ধন করতে হয়। ‘আমি প্রবাসী’ অ্যাপ ব্যবহার করেই তা করতে হয়। কিন্তু অ্যাপে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পাসপোর্টের তথ্য যাচাইয়ে ৭২ ঘণ্টা সময়ের প্রয়োজন হতো। এই সময় কমিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের তথ্য সরবরাহের সীমাবদ্ধতা থাকায় তাতে সময় বেশি লাগতো বলে জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী। তবে এই সক্ষমতা বেড়েছে বলে জানান তিনি।

আর ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের পরিচালক (এনটিএমসি) ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান জানিয়েছেন, নির্ভুল তথ্য দিলে সময় কম লাগবে। পাসপোর্টের ভেরিফিকেশন সম্পন্ন করতে এই দুটি প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করছে।

গত শুক্রবার ২ জুলাই থেকে বিদেশগামী কর্মীদের বিএমইটি নিবন্ধন শুরু হয় আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে। শুক্রবার থেকে প্রতিদিন সকাল ৯টা-বিকাল ৪টা পর্যন্ত দেশের ৪২টি জনশক্তি কার্যালয়, ৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং একটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটে, অথবা ‘আমি প্রবাসী’ অ্যাপে বিএমইটি’র এই রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়। বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত কর্মীরা কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে সুরক্ষা অ্যাপ www.surokkha.gov.bd এর মাধ্যমে জরুরিভাবে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন সফল হলে মোবাইলে মেসেজের মাধ্যমে টিকা সেন্টার ও টিকার তারিখ জানা যাবে।

সুরক্ষা প্ল্যাটফর্মে সোমবার (৫ জুলাই) থেকে এই নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। এ ছাড়া বিদেশগামী কর্মীদের বিএমইটি’র নিবন্ধনের সুবিধার্থে ঢাকা ও আশেপাশের এলাকায় ৩টি সাব-সেন্টার খোলা হয়েছে। সাব-সেন্টারগুলো হলো- সাভার, ধামরাই ও মিরপুর এলাকার জন্য বাংলাদেশ-কোরিয়া টিটিসি-মিরপুর; দোহার, নবাবগঞ্জ ও কেরানীগঞ্জ এলাকার জন্য কেরানীগঞ্জ টিটিসি এবং গাজীপুর এলাকার জন্য গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী জানান, আমাদের সঙ্গে ভেরিফিকেশনের কাজ করে আমাদের আরেকটি সংস্থা এনটিএমসি। তাদেরকে আমরা ২০১৮ সাল থেকে সীমিত আকারে ডেটা দিতাম। আমাদের সিস্টেমটা এমনই ছিল। এনটিএমসি ছাড়া আমাদের অনেকগুলো প্রতিষ্ঠানকে ডেটা দিতে হয়। ২০১৮ সাল থেকে আমরা ২০০ করে ডেটা দিতাম। এরপর সেটা ৫০০-১০০০ হয়েছে। গত ৩০ জুন যখন আইসিটি প্রতিমন্ত্রী আমাকে ফোন করে বলেন যে আরও ডেটা দিতে হবে, আমাকে ১০ কিলো ডেটা দেওয়ার অনুরোধ করেছিলেন।

তিনি আরও বলেন, আমি চেষ্টা করেছি। কারণ আমাদের বাংলাদেশের ভিতরে ৬৯টি অফিস, ৭২টি এসপিডিবি , ৮০টি বিদেশি মিশন, ছয়টি ব্যাংক, গোয়েন্দা সংস্থা, ই পাসপোর্ট সার্ভার, এয়ারপোর্টগুলোকেও আমাদের ডেটা দিতে হয়। আর প্রতিদিন গড়ে ৯ হাজার পাসপোর্ট দিতে হয় বিদেশে। সাম্প্রতিক সময়ে ই-পাসপোর্ট চালু হওয়াতে ডেটা রিকয়ারমেন্ট কমে যাওয়াতে আমরা চেষ্টা করি সিস্টেমটাকে ওভারলোড না করে ডেটা দিতে। সেদিন মুখ্য সচিবের নেতৃত্বে বৈঠকে আমাদের সিদ্ধান্ত হয়েছিল যে পিক আওয়ারে ৫ কিলো এবং অফপিকে ১০ কিলো ডেটা দেওয়ার জন্য। কিন্তু আমরা তার থেকে আরেকটু বেশি দিয়ে এনটিএমসি’র অনুরোধের প্রেক্ষিতে আমরা আজকেও ৫ কিলোর বেশি ডেটা দিয়েছি। সেই হিসাবে আজকে আমরা ১৩ হাজার ডাটা দিয়েছি এবং আরও ১৮ হাজার ডেটা আমরা ম্যানুয়ালি প্রসেস করে দিচ্ছি। এই রিকোয়েস্টের কারণে আমরা কিছু পাসপোর্টের আবেদন বন্ধ রেখেছি, যদি সম্ভব হয় আমরা ডেটা সরবরাহ আরও বাড়িয়ে দিবো। ই পাসপোর্টের জন্য কিছু সীমাবদ্ধতা আছে। সেক্ষেত্রে আমরা এনটিএমসি পর্যন্ত কেবল টেনে তিনটি মডিউল দেওয়ার চেষ্টা করছি।

ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের পরিচালক (এনটিএমসি) ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান বলেন, যার যেখানে যা ডেটা প্রয়োজন হয় আমরা বিভিন্ন তথ্যভাণ্ডার থেকে এনে সেখানে সহযোগিতা করি। তথ্যভাণ্ডারের যে সক্ষমতা তার উপর নির্ভর করে কি পরিমাণ ডেটা যাবে। আমার একটা অনুরোধ থাকবে- যেহেতু আমাদের সিস্টেমে ডেটা সরবরাহের একটা সীমাবদ্ধতা আছে, তারপরও কিন্তু প্রায় আজ ১২ হাজার ৩০০ ডেটা প্রসেস করেছে। বিদেশগামীরা অনেকসময় তথ্য প্রদানের ক্ষেত্রে অনেক কিছুই না বুঝে দিয়ে দেয়। যার প্রেক্ষিতে এই তথ্যগুলো যখন ডাটাবেজে হিট করে, তখন এই ডেটা আমাদের কাউন্ট করতে হয়। বিদেশগামী কর্মী রেজিস্ট্রেশন করার জন্য পাসপোর্ট নম্বর চাইলে সেটাই দেওয়া উচিত হবে, এক্ষেত্রে যদি ভুলক্রমে এনআইডি , জন্ম নিবন্ধন নম্বর দেওয়া না হয় কিংবা জন্ম তারিখ যদি পাসপোর্টে যেটা আছে তার বদলে আমরা যেটা ছোট বেলায় আন অফিশিয়ালি ঠিক করে নেই জন্ম তারিখ সেটা দেওয়া না হয়, তাহলে সেক্ষেত্রে রেজিস্ট্রেশন প্রক্রিয়া আরও দ্রুত হবে। কারণ এখানে সিস্টেম কাজ করে, সেখান যদি সঠিক তথ্য প্রদান করা না হয় তাহলে আমরা সঠিক তথ্য পাবো না।

সংবাদচিত্র/ডিএস/এফবি/পিআর

শেয়ার করুনঃ

চলে গেলেন তেলুগু ছবির কিংবদন্তী নির্মাতা কে বিশ্বনাথ

৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:৩৩

১০০ যাত্রী নিয়ে রানওয়েতে ওঠার পর চাকা ফাটল বিমানের

৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:২১

আরও বাড়বে সোনার দাম!

৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:০৯

অলিম্পিক বয়কট করতে পারে ৪০ দেশ

৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:০৪

ফ্রান্সের নতুন অধিনায়ক এমবাপ্পে

৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৫৯

সরকারের চেয়ে কম মূল্যে বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা

৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৫০

আদানির দশ কোম্পানির বাজার মূল্য অর্ধেকে

৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৪৬

বই না পেলে শিক্ষকরা ওয়েবসাইট থেকে পড়াতে পারেন: শিক্ষামন্ত্রী

৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৪৩

বাংলাদেশ সফরের জন্য দল ঘোষণা করেছে ইংল্যান্ড

৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৩৮

জাবিতে শুরু পাখি মেলা আজ

৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৩২

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

অর্থকষ্টে পড়েই মহামারীর মধ্যে শুটিং করেছেন শ্রুতি!

১১ মে, ২০২১, ৮:০০

রাজধানীর নবাবগঞ্জে বাস ডিপোতে আগুন

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৫

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

গবেষণা বলছে, ইঁদুরকেও সংক্রমিত করতে পারে করোনাভাইরাস

২২ মে, ২০২১, ১০:৫৭

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮


উপরে