সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ: ফাইনালে বাংলাদেশ - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৫ চৈত্র ১৪৩০
  1. প্রচ্ছদ
  2. খেলা
  3. সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ: ফাইনালে বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ: ফাইনালে বাংলাদেশ

সংগৃহীত ছবি

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের শেষ ম্যাচটি নেপালের জন্য ছিল বাঁচা মরার। অন্যদিকে ৩-০ ব্যবধানে হারলেও ফাইনাল খেলতো বাংলাদেশ। তবুুও এক বিন্দু ছাড় দিতে রাজি নয় লাল সবুজের প্রতিনিধিরা। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে হাতাহাতি করে লাল কার্ড দেখেন উভয় দলের ফুটবলাররা। শেষ পর্যন্ত ১-১ গোলের সমতায় শেষ হয় ম্যাচ। শীর্ষস্থান দখলে রেখেই ফাইনালে পা রাখেন পল স্মলির শিষ্যরা।

ভারতের ভূবনেশ্বরের কালিঙ্গা স্টেডিয়ামে মঙ্গলবার (০২ আগস্ট) প্রথমে বাংলাদেশকে লিড এনে দিয়েছিলেন পিয়াস আহমেদ নোভা। নেপালের হয়ে দলকে সমতায় ফেরান নিরঞ্জন মালা।

ম্যাচের প্রথমার্ধে আক্রমণের শুরুটা করেছিল বাংলাদেশ। দ্বিতীয় মিনিটেই প্রতিপক্ষে জালে বল জড়ানোর সুযোগ পান তানভীররা। কিন্তু নেপাল ডিফেন্ডারদের নৈপুণ্যে গোল পাওয়া হয়নি বাংলাদেশের। প্রথমার্ধের বাকি সময়ে পল স্মলির শিষ্যদের চেয়ে আক্রমণে বেশি আধিপত্য দেখিয়েছে নেপালের যুবারা।

ম্যাচের ৩৪ মিনিটে ডি বক্সের বাইরে থেকে নেয়া নেপালের ফ্রি কিক দারুণ দক্ষতায় কর্নারের বিনিময়ে ফিরে দেন গোলরক্ষক মোহাম্মদ আসিফ। ৩৯ মিনিটে রফিকুল ইসলাম বল নিয়ে ঢুকে পড়েন নেপালের ডি বক্সে। কিন্তু তিনি শট নেয়ার আগেই রেফারির বাঁশিতে অফসাইডের সুর। বিরতির ঠিক আগে নেপালের জালে বলও জড়ায় বাংলাদেশ। কিন্তু এবারও অফসাইডে বাতিল হয়ে যায় গোল।

ম্যাচের সব উত্তাপ ছড়ায় দ্বিতীয়ার্ধের শুরুতেই। ম্যাচের ৪৭ মিনিটে তানভীরের একটি ফাউলকে কেন্দ্র করে দুই দলের ফুটবলাররা সংঘর্ষে জড়িয়ে পড়েন। খেলা কিছুক্ষণ বন্ধ থাকার পর, রেফারিরা ভেবেচিন্তে হলুদ কার্ড দেখান তানভীরকে। হলুদ কার্ড দেখানো হয় শহিদুল ইসলামকেও। প্রথমার্ধে ফাউল করে একটি হলুদ কার্ড দেখায় লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। প্রতিবাদ জানিয়েও বদলাতে পারেননি রেফারির সিদ্ধান্ত। পরক্ষণে লাল কার্ড দেখানো হয় নেপালের ফরোয়ার্ড দীপেশ গুরুংকে। লাল কার্ড দেখেন নেপালের সাইড বেঞ্চে বসা রোহিত সুব্বাও।

রেফারির কার্ড দেখানো পর্ব শেষ হলেও, আবার শুরু হয় খেলা। ম্যাচের ৫৮ মিনিটে বল দখলে নিয়ে ডি বক্সের বাইরে থেকে একক নৈপুণ্যে শট নেন রফিকুল। তার নেয়া নিচু শট গ্লাভসবন্দী করেন নেপালের গোলকিপার। ম্যাচের ৬০ মিনিটে ডি বক্সের ভিতরে গোল করার দারুণ সুযোগ পেয়েছিল নেপাল। কিন্তু তানভীরদের রক্ষণদেয়াল ভেদ করতে ব্যর্থ হওয়ায় বল জড়ানো হয়নি জালে।

ম্যাচের ৬৩ মিনিটে কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পায় বাংলাদেশ। মাঝমাঠ থেকে পাস পেয়ে ডি বক্সের ডান কর্নার ধরে বল নিয়ে প্রতিপক্ষের রক্ষণভাগে ঢুকে নোভাকে পাস দেন তানভীর। পেনাল্টি এরিয়া থেকে আলতো শটে গোল করেন নোভা। সমতায় ফিরতে মরিয়া নেপালেরও গোলের দেখা পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ৬৮ মিনিটে নিরঞ্জন মালার নেয়া দূরপাল্লার শটে সমতায় ফেরে নেপাল। ৭১ মিনিটে পিছিয়ে পড়তে পারতো বাংলাদেশ।

ডি বক্সের ভিতরে বলও পেয়ে গিয়েছিল নেপালের রত্ন চুঞ্জু। কিন্তু ডিফেন্ডারদের বাধায় শট নিতে পারেননি তিনি।ম্যাচের ৮৬ মিনিটে ডি বক্স লাইনের কাছেই ফ্রি কিক পেয়েছিল নেপাল। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। ৮৮ মিনিটে দারুণ এক সুযোগ পেয়েও গোল মিস করেন নোভা। নেপালের গোলরক্ষক ছাড়া তাকে বাধা দেয়ার মতো আশেপাশে ছিল না কোনো ডিফেন্ডার। পরপর তিনি দুটি সুযোগ মিস করে সমর্থকদের হতাশ করেন। শেষ পর্যন্ত ড্রয়ে সন্তুষ্ঠ থাকতে হয় দুই দলকে।

৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে থেকেই ফাইনাল নিশ্চিত করেছে লাল সবুজের প্রতিনিধিরা। ফাইনালে তাদের প্রতিপক্ষ ভারত। ৩ ম্যাচে তাদের পয়েন্ট নেপালের সমান ৬ হলেও, গোল ব্যবধানে এগিয়ে থাকায় নিশ্চিত হয়েছে তাদের ফাইনাল।

সংবাদচিত্র/ফুটবল

শেয়ার করুনঃ

আপাতত নিজ বাসাতেই চিকিৎসা নেবেন খালেদা জিয়া

২৮ মার্চ, ২০২৪, ৩:৪২

পাকিস্তানের পক্ষে মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: প্রধানমন্ত্রী

২৭ মার্চ, ২০২৪, ৭:২৬

বঙ্গবন্ধু পৃথিবীর সব নির্যাতিত- নিপীড়িত মানুষের সম্পদ: ঢাবি উপাচার্য

২৭ মার্চ, ২০২৪, ৭:১৬

স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতির সংবর্ধনা অনুষ্ঠানে হাসিনা-ওয়াংচুক

২৭ মার্চ, ২০২৪, ৭:১৪

৩৩ দেশের ক্লাবে বাংলাদেশ

২৭ মার্চ, ২০২৪, ৭:০৮

তাওবা ও ইস্তেগফারের মাস রমজান

২৭ মার্চ, ২০২৪, ৪:০১

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল

২৭ মার্চ, ২০২৪, ৩:৫৫

পুরস্কার নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন ড. ইউনূস: শিক্ষামন্ত্রী

২৭ মার্চ, ২০২৪, ৩:৫২

আজ থেকে ১ ঘণ্টা বেশি চলবে মেট্রোরেল

২৭ মার্চ, ২০২৪, ৩:৪৫

চিকিৎসা সেবা চাওয়ায় কিশোরকে পিটিয়ে মামলা দিল চিকিৎসকরা

২৭ মার্চ, ২০২৪, ৩:৪৩

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে