লিফট ঢাকায়, মান যাচাইয়ে সস্ত্রীক বিদেশ যাচ্ছেন দুই প্রকৌশলী - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ বৈশাখ ১৪৩১
  1. প্রচ্ছদ
  2. সিটি কর্পোরেশন
  3. লিফট ঢাকায়, মান যাচাইয়ে সস্ত্রীক বিদেশ যাচ্ছেন দুই প্রকৌশলী

লিফট ঢাকায়, মান যাচাইয়ে সস্ত্রীক বিদেশ যাচ্ছেন দুই প্রকৌশলী

সুইজারল্যান্ড থেকে কেনা সাতটি লিফটের মালামাল এসে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি)। চট্টগ্রামে জাহাজ থেকে লিফটের মালামাল নামানোর পর মান যাচাই করে সেসব বুঝে নিয়েছেন ডিএসসিসি’র প্রকৌশলীরা। কিন্তু সেই লিফটের মালামালের মান যাচাইয়ে বা প্রাক-জাহাজীকরণ পরিদর্শন (পিএসআই) স্ত্রীসহ সুইজারল্যান্ড যাচ্ছেন ডিএসসিসি’র দুই শীর্ষ প্রকৌশলী। তারা হলেন-প্রেষণে নিয়োজিত ডিএসসিসি’র প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. জাফর আহমেদ।

চট্টগ্রামেও তারা দু’জন লিফটের মালামাল নামানোর পর যাচাই-বাছাই কাজের নেতৃত্ব দেন। ডিএসসিসির বর্তমান অতিরিক্ত প্রধান প্রকৌশলী ৩১ ডিসেম্বর অবসরে যাচ্ছেন এবং প্রধান প্রকৌশলীর চাকরি শেষ হচ্ছে এপ্রিলে।

সরকারি নিয়ম অনুযায়ী তাদের এ সফরটি লিফটের মালামাল জাহাজে উঠানোর আগে যাওয়ার প্রয়োজন ছিল। ডিএসসিসি’র দুই শীর্ষ প্রকৌশলী তাদের ভিসা শিগগিরই হাতে পেয়ে যাবেন বলে জানা গেছে। কিন্তু, এখনো তাদের স্ত্রীদের ভিসা না হওয়ায় পিএসআই’র নামে সুইজারল্যান্ডে আনন্দভ্রমণ প্রক্রিয়া একটু বিলম্ব হচ্ছে।

২২ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সুইজারল্যান্ডের ঢাকা দূতাবাসকে লেখা পৃথক দু’টিপত্রে দেখা গেছে, ২৪ সেপ্টেম্বর থেকে ৫ দিন বা যাওয়ার সময় থেকে ৫ দিনের ভিসা দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

ডিএসসিসি সূত্রে জানা যায়, মহানগরীর বিভিন্ন অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় সাতটি লিফট ক্রয়ে দরপত্র আহ্বান করে ডিএসসিসি। ওই দরপত্রে অংশ নেয় বিশ্বখ্যাত সুইজারল্যান্ডের সিন্ডলার এলিভেটেড লিমিটেডের বাংলাদেশের এজেন্ট মেসার্স ক্রিয়েটিভ ইঞ্জিনিয়ার্স লিমিটেড। ডিএসসিসি নগর ভবনের সাতটি লিফট পরিবর্তন করে নতুন লিফটগুলো সেসব জায়গায় স্থাপন করা হবে। ইতোমধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠান দরপত্রের শর্ত মোতাবেক মালামাল ডিএসসিসিকে বুঝিয়ে দিয়েছে। এসব লিফট ক্রয়ে ডিএসসিসি’র খরচ হচ্ছে প্রায় ১৮ কোটি টাকা।

এ প্রসঙ্গে স্থানীয় সরকার বিভাগের নগর উন্নয়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব মুস্তাকীম বিল্লাহ ফারুকী বলেন, প্রাক-জাহাজীকরণ পরিদর্শন (পিএসআই) হয়ে থাকে মালামাল জাহাজে উঠানোর আগে। বিদেশ থেকে মালামাল ক্রয়ের ক্ষেত্রে পিএসআই’র জন্য বরাদ্দ রাখা হয়। সংশ্লিষ্ট সংস্থার ওই বিষয়ে কারিগরি ব্যক্তিরা ওইসব মালামাল দেখতে সেখানে যান।

তিনি আরও বলেন, মালামাল দেশে চলে আসলে ওই সূত্রে আর বিদেশ যাওয়ার কোনো সুযোগ নেই। কোনো সরকারি সংস্থার ক্ষেত্রে এটা হওয়ার কথা নয়, স্থানীয় সরকার বিভাগের নগর উন্নয়ন অনুবিভাগের আওতায় এ ধরনের কোনো ইস্যু থাকলে সে বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ প্রসঙ্গে ডিএসসিসি’র প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ বলেন, লিফটের সব মালামাল নগর ভবনে চলে এসেছে। এরপরও সুইজারল্যান্ডে যাওয়ার কারণ হচ্ছে, সেখানে কারিগরি কিছু সেশন রয়েছে, সেগুলোর বিষয়ে অভিজ্ঞতা অর্জন করা।

স্ত্রীসহ যাওয়ার বিষয়ে বলেন, এটা একটি ছোট্ট বিষয়। এটা নিয়েও প্রতিবেদন হলে বলার কিছু থাকে না। সরকারি আদেশে স্ত্রীদের নেওয়ার বিষয়ে কিছু বলা নেই, আপনি সঠিক বলেছেন। তবে ঠিকাদারি প্রতিষ্ঠানকে আমরা বলেছি প্রয়োজনে আমরা নিজেরা খরচ বহন করব। এরপরও বিষয়টি এখনো চূড়ান্ত নয়। যদি না হয়, না হবে; ওই বিষয়ে এখন আমরা বেশি আগ্রহী নই।

মতামত জানতে ডিএসসিসি’র অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. জাফর আহমেদকে তার ব্যক্তিগত নম্বরে একাধিকবার ফোন করে কোনো সাড়া মিলেনি। খুদে বার্তা (এসএমএস) পাঠালেও কোনো সাড়া মেলেনি।

জানতে চাইলে ডিএসসিসি’র সচিব এবং ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আকরামুজ্জামান ডিএসসিসি’র মুখপাত্র মো. আবু নাছেরের মাধ্যমে জানান, বিদেশ থেকে যন্ত্রপাতি আমদানি করার ক্ষেত্রে পিএসআই করার বিধান রয়েছে। সেজন্য অর্থ বরাদ্দও রাখা হয়। ডিএসসিসি’র লিফটের মালামাল পিএসআই করার পূর্বে চলে এসেছে। এক্ষেত্রে আইনানুগ পদক্ষেপ গ্রহণ করা হবে।

একই বিষয়ে ডিএসসিসি’র মুখপাত্র মো. আবু নাছের ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের বরাত দিয়ে জানান, লিফট ক্রয়ের ক্ষেত্রে পিএসআই খাতে অর্থ বরাদ্দ ছিল। যেহেতু পিএসআই করার আগে মালামাল দেশে চলে এসেছে। এক্ষেত্রে পিএসআই সূত্রে যাদের বিদেশ যাওয়ার কথা ছিল, সেটা বাতিল করা হবে। আর চূড়ান্ত বিল পরিশোধের আগে ঠিকাদারি প্রতিষ্ঠানকে খরচ সমন্বয় করে বিল পরিশোধ করা হবে।

সংবাদচিত্র ডটকম/ডিএসসিসি

শেয়ার করুনঃ

মিশা-ডিপজল প্যানেলের নিরঙ্কুশ বিজয়

২০ এপ্রিল, ২০২৪, ১২:৫৮

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়ালেন ৩৫ ক্রিকেটার

২০ এপ্রিল, ২০২৪, ১২:৪১

মোগল বাদশাহ শাহজাহানের অমর কীর্তি দিল্লি জামে মসজিদ

২০ এপ্রিল, ২০২৪, ১২:৩৪

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাস দুর্ঘটনায় প্রকৌশলী নিহত

২০ এপ্রিল, ২০২৪, ১২:১৬

সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট

২০ এপ্রিল, ২০২৪, ১২:০৪

বিশ্বের সেরা দশ বিমানবন্দরের নাম ঘোষণা

১৮ এপ্রিল, ২০২৪, ৮:১৭

ব্যাংক ডাকাতি : কেএনএফের ৫২ সদস্য রিমান্ডে

১৮ এপ্রিল, ২০২৪, ৮:১০

হামলা মোকাবিলায় ‘সর্বোচ্চ প্রস্তুত অবস্থায়’ ইরানের সেনাবাহিনী

১৮ এপ্রিল, ২০২৪, ৮:০২

ইরানের বিরুদ্ধে প্রতিশোধের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল: ক্যামেরন

১৮ এপ্রিল, ২০২৪, ২:৫১

পশ্চিমবঙ্গে ৪০ ডিগ্রি ছাড়াল তাপমাত্রা

১৮ এপ্রিল, ২০২৪, ২:৪৬

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে