ভারত থেকে ১১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে বাংলাদেশ - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১
  1. প্রচ্ছদ
  2. ব্যবসা বাণিজ্য
  3. ভারত থেকে ১১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে বাংলাদেশ

ভারত থেকে ১১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে বাংলাদেশ

ফাইল ফটো

ভারত থেকে ১৪৮ কোটি টাকা ব্যয়ে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল এবং সিঙ্গাপুর থেকে ৬৬ কোটি টাকা ব্যয়ে ১২ হাজার ৫০০ টন চিনি আমদানি করবে সরকার।

মঙ্গলবার (৯ মে) ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। এদিন আরও কয়েকটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক সড়ক ও মহাসড়ক উন্নয়নে পাঁচটি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার।

এতে মোট খরচ হবে দুই হাজার ৫৮৭ কোটি ৯০ লাখ ৭৭ হাজার ৩০৪ টাকা। সভা শেষে সাংবাদিকদের এসব জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।
মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১০ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয়-কমিটির অনুমোদনের জন্য আটটি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পাঁচটি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুইটি ও সশস্ত্র বাহিনী বিভাগের একটি প্রস্তাবনা ছিল।

প্রস্তাবে উত্থাপিত খরচের বিষয়ে অতিরিক্ত সচিব জানান, ক্রয়-কমিটির অনুমোদিত আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ তিন হাজার ২০৯ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৩০৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে তিন হাজার ১০০ কোটি ৪৯ লাখ ৫৮ হাজার ৪৭৭ টাকা এবং এডিবি অর্থায়ন করবে ১০৯ কোটি একলাখ ২৮ হাজার ৮২৭ টাকা।

তিনি আরও জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের WP-04 প্যাকেজের লট নম্বর DS-7-এর পূর্ত কাজ যৌথভাবে চীনের এসআরবিজি এবং বাংলাদেশের বিটিসি-এর কাছ থেকে ৯৪৭ কোটি ৭৪ লাখ ১২ হাজার ৯৫১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের WP-04 প্যাকেজের লট নম্বর DS-8-এর পূর্ত কাজ যৌথভাবে চীনের সিএসসিইসি ৭ এবং বাংলাদেশের স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডের কাছ থেকে এক হাজার ১৭৮ কোটি ৬৮ লাখ ৭৭ হাজার ৭০৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

একই প্রকল্পের অপর এক প্রস্তাবে গৌরীপুর-আনন্দগঞ্জ-মধুপুর-দেওয়ানগঞ্জ বাজার-হোসেনপুর জেলা মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজ নম্বর WP-02 এর পূর্ত কাজ তাহের ব্রাদার্স লিমিটেডের কাছ থেকে ১৩১ কোটি ৪৭ লাখ ৮৬ হাজার ৬৪৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ -নারায়ণখোলা-রামভদ্রপুর-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন প্রকল্পের প্যাকেজ নম্বর PW-01 এর পূর্ত কাজ যৌথভাবে মোজাহার এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড, ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং সাগর ইনফো বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ১৪৯ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৯৯৯ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

একই প্রকল্পের অপর এক প্রস্তাবে প্যাকেজ নম্বর PW-02 এর পূর্ত কাজ যৌথভাবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড, (২) এবং হাসান টেকনো বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ১৮০ কোটি টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সংবাদচিত্র ডটকম/ব্যবসা বানিজ্য

শেয়ার করুনঃ

বিশ্বের সেরা দশ বিমানবন্দরের নাম ঘোষণা

১৮ এপ্রিল, ২০২৪, ৮:১৭

ব্যাংক ডাকাতি : কেএনএফের ৫২ সদস্য রিমান্ডে

১৮ এপ্রিল, ২০২৪, ৮:১০

হামলা মোকাবিলায় ‘সর্বোচ্চ প্রস্তুত অবস্থায়’ ইরানের সেনাবাহিনী

১৮ এপ্রিল, ২০২৪, ৮:০২

ইরানের বিরুদ্ধে প্রতিশোধের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল: ক্যামেরন

১৮ এপ্রিল, ২০২৪, ২:৫১

পশ্চিমবঙ্গে ৪০ ডিগ্রি ছাড়াল তাপমাত্রা

১৮ এপ্রিল, ২০২৪, ২:৪৬

ইরান-ইসরায়েল সংঘাতের দিকে গভীর দৃষ্টি রাখতে বলেছেন প্রধানমন্ত্রী

১৭ এপ্রিল, ২০২৪, ৯:০০

এবার লেবানন থেকে ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৫৩

স্বাধীনতা বিরোধী সব অপশক্তিকে প্রতিহত করব: ওবায়দুল কাদের

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৪৭

ইসরায়েলে হামলা ইরানের ওপর নিষেধাজ্ঞার পথে যুক্তরাষ্ট্র ও ইইউ

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৪৩

আল্লাহ মুমিনের যেমন আমল পছন্দ করেন

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৩৭

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে