বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ বাংলাদেশের - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৫ চৈত্র ১৪৩০
  1. প্রচ্ছদ
  2. খেলা
  3. বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ বাংলাদেশের

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ বাংলাদেশের

ফাইল ছবি

আরও একবার উড়লো বাংলাদেশের বিজয় নিশান, তেতো হোয়াইটওয়াশের স্বাদ দিলো দুনিয়া শাসন করে বেড়ানো বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারের পর ভয়ে ভয়েই টি-টোয়েন্টি মিশন শুরু হয়েছিল বাংলাদেশের। কিন্তু প্রথম ম্যাচেই কেটে যায় সেই ভয়, মেলে দারুণ এক জয়। দ্বিতীয় ম্যাচেও একই গল্প, ওড়ে বাংলাদেশের বিজয় নিশান। প্রথমবারের মতো কোনো ফরম্যাটে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার সুযোগ আসে সামনে। তৃতীয় ম্যাচে যা ভালোভাবেই কাজে লাগালো বাংলাদেশ। আগে ব্যাট হাতে লিটন-শান্তরা পথ দেখালেন, পরে বল হাতে শাসন করলেন তাসকিন, মুস্তাফিজ, সাকিবরা। আরেকটি জয়ে বাংলাদেশের হলো তিনে তিন।

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ১৬ রানে হারিয়েছে সাকিব আল হাসানের দল। উত্তেজনায় ঠাসা ম্যাচ জিতে ইংলিশদের প্রথমবারের মতো কোনো ফরম্যাটে হোয়াইটওয়াশের স্বাদ দিলো বাংলাদেশ। এ নিয়ে দ্বিতীয়বারে মতো কোনো টেস্ট খেলুড়ে দলকে হোয়াইটওয়াশ করলো তারা। সব মিলিয়ে টি-টোয়েন্টিতে চতুর্থবারের মতো প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার স্বাদ নিলো বাংলাদেশ।

শেষ ওভারে দরকার ছিল ২৭ রান, ক্রিজে দুই ব্যাটসম্যানের নামের প্রথম অংশ ‘ক্রিস’ – ভাগ্য ভালো কেউই গেইল নন! ক্রিস জর্ডান আর ক্রিস ওকস ব্যাটিংয়ে, নিজের আগের তিন ওভারে ২১ রান দেয়া হাসান মাহমুদের হাতে বল তুলে দিলেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

প্রথম দুই বলেই ওকসের দুই চার! ৪ বলে আর ১৯ রান দরকার। আগের সাত ওভারে বাংলাদেশের বোলারদের অবিশ্বাস্য বোলিংয়ে আর উইকেটের আনন্দে উজ্জীবিত মিরপুরের গ্যালারিতে একটু সংশয়। তখনো অবশ্য গ্যালারিতে আওয়াজ একেবারে কমেনি। তৃতীয় বলটাই নিশ্চিত করে দেবে, বাংলাদেশ জিতছে নাকি হারছে?

তারচেয়েও বড় প্রশ্ন, হোয়াইটওয়াশ কি হচ্ছে?

তৃতীয় বল। হাসানের স্লোয়ার। বল উইকেটকিপারের হাতে। এক রান বাই – ওতে কিছু যায় আসে না। তার পরের বলেও আরেকটি ‘বাই!’ মিরপুরের গ্যালারিতে গর্জন! শুধু হাসান বাকি দুই বল ঠিকঠাক করতে পারলেই হলো, হয়ে যাবে হোয়াইটওয়াশ!

হাসান পরের দুই বলে কোনো রানই দিলেন না! ৬ উইকেটে ১৪২ রানে শেষ ইংল্যান্ডের ইনিংস, দারুণ জমে ওঠা ম্যাচে ১৬ রানে জিতে গেল বাংলাদেশ।

শুধু জিতে গেল বলে মাহাত্ম্যটা বোঝানো যাচ্ছে না। জয় তো সিরিজের আগের দুই টি-টোয়েন্টিতেও পেয়েছে বাংলাদেশ। এই জয় তো সাধারণ কোনো জয় নয়, এই জয়ের মানে কদিন আগ পর্যন্ত ‘টি-টোয়েন্টি খেলতে না শেখা’ বাংলাদেশের ক্রিকেটে অনন্যসাধারণ এক অর্জন– বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ!

চোখ বন্ধ করুন, দুই দলের শক্তি-সামর্থ্য আর ফর্ম বিবেচনা করুন। একবার বাক্যটা আবার মনে মনে পড়ুন – বাংলাদেশের হাতে হোয়াইটওয়াশ বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড!

হ্যাঁ, এতটাই অবিশ্বাস্য এই অর্জন।

প্রথম ইনিংস শেষে যদিও এই অর্জন নিয়ে ঘোর সংশয় জেগেছিল। লিটনের টি-টোয়েন্টি ক্যারিয়ারসেরা ৭৩ আর শান্তর ৪৭ রানের পথে ১৫ ওভারে ১ উইকেটে ১৩১ হয়ে গিয়েছিল বাংলাদেশের। কিন্তু সেখান থেকে ৯ উইকেট হাতে নিয়েও শেষ পাঁচ ওভারে মাত্র ২৭ রান নেওয়া বাংলাদেশকে মানসিকভাবে হয়তো কিছুটা দমিয়ে দিয়েছে। আর ইংল্যান্ডকে নিশ্চিতভাবেই করেছে উজ্জ্বীবিত।

কিন্তু আন্তর্জাতিক অভিষেকে তৃতীয় বলেই যখন উইকেট তুলে নিলে তানভীর ইসলাম, প্রাণ ফেরে মিরপুরের গ্যালারিতে। প্রথম দুই বলে ডাভিড ম্যালানের চার ও সিঙ্গেলের পর তানভীরের তৃতীয় বলে স্টাম্পড ফিল সল্ট।

চার বল পর আবার গ্যালারি গমগমে। তাসকিনের বলে ম্যালানের বিরুদ্ধে এলবিডাব্লিউর আবেদনে আঙুল তুলে দিয়েছেন আম্পায়ার! কিন্তু এ বেলায় উদ্‌যাপন আর কয়েক সেকেন্ডের বেশি স্থায়ী হলো না। ম্যালান রিভিউ নেন, রিভিউতে দেখা যায়, বল তার ব্যাটে লেগেছে।

সেই যে গ্যালারিতে উশখুশ শুরু হলো, আর যেন থামার নাম নেই। একদিকে ম্যালান, আরেকদিকে তিনে নামা অধিনায়ক জস বাটলার – দুজন যেন বনে গেলেন ইংল্যান্ডের ‘লিটন-শান্ত!’ বাংলাদেশ ইনিংসে দ্বিতীয় উইকেটে শান্ত আর লিটন যেমন ৮৪ রানের দারুণ একটা জুটি গড়েছিলেন, রানের দিক থেকে সেটিকেও ছাপিয়ে গেলেন ম্যালান আর বাটলার। ৭৬ বলে তাদের জুটিতে রান হলো ৯৫!

একেবারে যে স্বস্তিতে ছিলেন দুজন, তা নয়। বিশেষ করে ম্যালান। কিছু সুযোগও এসেছিল বটে, তবে একেবারে সহজ সুযোগ সেগুলো ছিল না। তাসকিনের বলে ম্যালানের ব্যাটের কানায় লেগে চার হলো, সপ্তম ওভারে সাকিবের বলে ম্যালানের শট চার হওয়ার পথে একটুর জন্য ক্যাচ না হওয়ার আক্ষেপ জাগিয়ে গেল। নবম ওভারে হাসানের বলে দারুণ ঝাঁপিয়েও ম্যালানের ক্যাচ নেওয়া হলো না তৌহিদ হৃদয়ের।

কিন্তু এর মধ্যেই ৪৩ বলে ৬টি চার আর ২ ছক্কায় ফিফটি হয়ে গেল ম্যালানের। ১৩ ওভারে ১০০ রান হয়ে গেল ইংল্যান্ডেরও। মিরপুরের গ্যালারি তখন স্তব্ধ।

এন্টার – মোস্তাফিজুর রহমান।

কী চোখধাঁধানো বোলিংই না করেছেন বাঁহাতি পেসার। বাংলাদেশের তিন পেসারই ইদানিং টি-টোয়েন্টিতে স্লোয়ারের ব্যবহার বেশ ভালোভাবে করছেন। গত বছরখানেকেরও বেশি সময়ে বাংলাদেশের পেস বোলিংয়ের নেতা তাসকিন আজও দারুণ বোলিং করেছেন, সুইং-বাড়তি বাউন্সের পাশাপাশি স্লোয়ারের ব্যবহারে ২৬ রানে নিয়েছেন ২ উইকেট। লেগ কাটারে মুন্সিয়ানা দেখিয়েছেন হাসান। তবে স্লোয়ার আর কাটারের প্রসঙ্গই যদি আসে, বাংলাদেশে মোস্তাফিজ নামের একটা অস্ত্র তো আছেই।

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি থেকেই তার কাটার আর স্লোয়ারের দাপট আবার চোখে পড়েছে। মিরপুরের কিছু ধীর পিচ তার কাটার আর স্লোয়ারের জন্য সহায়ক, মোস্তাফিজ সেটির সুবিধা পুরোপুরি তুলে নিয়ে আজ বলতে গেলে বাংলাদেশকে ম্যাচ জিতিয়ে দিয়েছেন। বাংলাদেশের জয়ে বড় ভূমিকা মোস্তাফিজের বোলিংয়ের – অনেকদিন পর এমন কিছু বলার সুযোগ পাওয়াও হয়তো আজ ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের আনন্দের পাশাপাশি বাংলাদেশের বড় স্বস্তি।

৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। তার চেয়েও বড় কথা, ১৪তম ওভারে তার বলে ম্যালানের আউটেই ম্যাচ ঘুরে গেছে।

১৪তম ওভারের প্রথম বলে মোস্তাফিজের আউটসুইং আর বাড়তি বাউন্সের শিকার ম্যালান, বল তার ব্যাটের কানায় লেগে ওপরে উঠে গেল, উইকেটের পেছনে লিটনের হাতে ক্যাচ। ৪৭ বলে ৫৩ রানে বিদায় নিলেন ম্যালান। তখন কে জানত, সেটিই এভাবে বাংলাদেশের দিকে ম্যাচ ঘুরিয়ে দেবে! ইংল্যান্ডের রান তখনো ১০০, সমীকরণ – ৪১ বলে দরকার ৫৯ রান।

কিছুটা মনে হয় বোঝা গেল ঠিক তার পরের বলে। নতুন ব্যাটসম্যান বেন ডাকেটের শট পয়েন্টে গিয়েছিল, দৌড় দিয়েছিলেন নন-স্ট্রাইকে থাকা বাটলার। পয়েন্ট থেকে মিরাজের সরাসরি থ্রোতে রানআউট! বাটলার! শেষ হয়ে গেল তার ৩১ বলে ৪০ রানের ইনিংস। দুই বলের মধ্যে ম্যালান আর বাটলার – ইংল্যান্ডের দুই সেট ব্যাটসম্যান আউট!

মাঝে ১৬তম ওভারে হাসানকে বিশাল এক ছক্কার পর চার মেরে মঈন আলী আবার ইংল্যান্ডের হাল ধরার চেষ্টা করেছিলেন। কিন্তু বাধ সাধলেন তাসকিন। হাসানের করা ১৬তম ওভার শেষে ইংল্যান্ডের রান ছিল ৩ উইকেটে ১১৯, তখনো ২৪ বলে ৪০ রানের সমীকরণকে একেবারে অসম্ভব মনে হচ্ছিল না। কিন্তু ১৭তম ওভারের দ্বিতীয় বলে মঈনকে যখন মিরাজের ক্যাচ বানালেন তাসকিন, মিরপুরে বিশ্বাস জন্মাল – বাংলাদেশ জিততে যাচ্ছে।

বিশ্বাস গাঢ় হলো ওভারের শেষ বলে। কী অসাধারণ এক দৃশ্য! তাসকিনের অসাধারণ ডেলিভারিতে পেছনের দিকে হাঁটা শুরু করল বেন ডাকেটের অফ স্টাম্প! মোস্তাফিজ পরের ওভারে দিলেন ৫ রান – মোস্তাফিজের সবচেয়ে ‘খরুচে’ ওভার। ১৮ ওভার শেষে ইংল্যান্ডের সমীকরণ দাঁড়াল – ১২ বলে দরকার ৩১।

সাকিব সেটিকে আরও কঠিন বানিয়ে দিলেন ১৯তম ওভারের প্রথম বলে স্যাম কারেনকে ফিরিয়ে। ওই ওভারে এল ৪ রান। শেষ ওভারে হাসানের শুধু বেধড়ক মার না খেলেই হতো। প্রথম দুই বলে চারের পর শেষ চার বলে মাত্র ২ রান দিয়ে হাসান নিশ্চিত করলেন, তেমন কিছু হচ্ছে না। হচ্ছে তা-ই, যা দেখার আশায় মিরপুরে দর্শকের বান ডেকেছিল।

হোয়াইটওয়াশ!

সংবাদচিত্র ডটকম/ক্রিকেট

শেয়ার করুনঃ

আপাতত নিজ বাসাতেই চিকিৎসা নেবেন খালেদা জিয়া

২৮ মার্চ, ২০২৪, ৩:৪২

পাকিস্তানের পক্ষে মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: প্রধানমন্ত্রী

২৭ মার্চ, ২০২৪, ৭:২৬

বঙ্গবন্ধু পৃথিবীর সব নির্যাতিত- নিপীড়িত মানুষের সম্পদ: ঢাবি উপাচার্য

২৭ মার্চ, ২০২৪, ৭:১৬

স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতির সংবর্ধনা অনুষ্ঠানে হাসিনা-ওয়াংচুক

২৭ মার্চ, ২০২৪, ৭:১৪

৩৩ দেশের ক্লাবে বাংলাদেশ

২৭ মার্চ, ২০২৪, ৭:০৮

তাওবা ও ইস্তেগফারের মাস রমজান

২৭ মার্চ, ২০২৪, ৪:০১

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল

২৭ মার্চ, ২০২৪, ৩:৫৫

পুরস্কার নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন ড. ইউনূস: শিক্ষামন্ত্রী

২৭ মার্চ, ২০২৪, ৩:৫২

আজ থেকে ১ ঘণ্টা বেশি চলবে মেট্রোরেল

২৭ মার্চ, ২০২৪, ৩:৪৫

চিকিৎসা সেবা চাওয়ায় কিশোরকে পিটিয়ে মামলা দিল চিকিৎসকরা

২৭ মার্চ, ২০২৪, ৩:৪৩

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে