ডিএনসিসি মেয়র ব্লুমবার্গ অ্যাওয়ার্ড নগরবাসীকে উৎসর্গ করলেন - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১
  1. প্রচ্ছদ
  2. খেলা সিটি কর্পোরেশন
  3. ডিএনসিসি মেয়র ব্লুমবার্গ অ্যাওয়ার্ড নগরবাসীকে উৎসর্গ করলেন

ডিএনসিসি মেয়র ব্লুমবার্গ অ্যাওয়ার্ড নগরবাসীকে উৎসর্গ করলেন

সংবাদচিত্র ফটো

পুরস্কার প্রাপ্তি দায়িত্ব আরও বাড়িয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার (২৯ অক্টোবর) দুপুরে গুলশান-২ নগরভবনে C40 সিটিস সম্মেলন ও ব্লুমবার্গ অ্যাওয়ার্ড-২০২২ অর্জন বিষয়ে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, ঢাকা শহরের বিপুল জনসংখ্যার জন্য প্রয়োজনীয় মাঠ পার্ক নেই, ওপেন স্পেস নেই। সব জায়গায় শুধু প্লট আর ভবন। শহরকে বাঁচাতে মাঠ-পার্ক নির্মাণ করতে আমরা আন্তরিকভাবে চেষ্টা করে যাচ্ছি। ঢাকাকে সবুজ, আরও অন্তর্ভুক্তিমূলক এবং বসবাসযোগ্য শহর তৈরি করতে সবুজ জায়গা সম্প্রসারণ কার্যক্রম চালিয়ে যাচ্ছি। উন্মুক্তস্থানের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন কার্যক্রমের স্বীকৃতি হিসেবে C-40 সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড-২০২২ অর্জন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। পুরস্কার প্রাপ্তি দায়িত্ব আরও বাড়িয়ে দিয়েছে। ব্লুমবার্গ অ্যাওয়ার্ডটি প্রিয় নগরবাসীকে উৎসর্গ করলাম।

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে C-40 সিটির এবারের শীর্ষ সম্মেলনে ১৯ অক্টোবর ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামের হাতে এ পুরস্কার তুলে দেন C-40 সিটির চেয়ারম্যান ও লন্ডনের মেয়র সাদিক খান।

ডিএনসিসি মেয়র বলেন, বিশ্বের বিভিন্ন শহরের সঙ্গে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ে কাজ করছি। বিভিন্ন শহরের মেয়রদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে এগিয়ে চলেছি। আন্তর্জাতিক পরিমণ্ডলে সহযোগিতার জন্য তিনটি প্রস্তাব রেখেছি- জলবায়ু উদ্বাস্তুদের জন্য বরাদ্দ করা ফান্ডের ৫০% নগরের জন্য বরাদ্দকরণ, গ্রিন জব তৈরি করা এবং জলবায়ু উদ্বাস্তুদের জন্য স্বল্প খরচে বাসস্থানের ব্যবস্থা করা।

ব্লুমবার্গ ফিলানথ্রফিস ঢাকা শহরের যানজট নিরসন ও সড়কের নিরাপত্তা নিয়েও কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন বলেও জানান মেয়র মো. আতিকুল ইসলাম।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে পুরো বিশ্ব আজ হুমকিতে উল্লেখ করে মেয়র বলেন, প্রতিনিয়ত তাপমাত্রে বেড়ে চলেছে। পুরো বিশ্ব হুমকিতে রয়েছে। উত্তর মেরুর বরফ গলে সমুদ্রের উচ্চতা বেড়ে লবণাক্ত পানি সর্বত্র ছড়িয়ে পড়ছে। বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। ন্যাচারবেজড সলিউশনের কোনো বিকল্প নেই। আমরা ন্যাচারবেজড সলিউশনে গুরুত্বারোপ করছি।

তিনি আরও বলেন, সুন্দর নগরায়ন কর‌তে গে‌লে সবাই‌কে একস‌ঙ্গে কাজ কর‌তে হ‌বে। অন‌্যা‌য়ের প্রতিবাদ কর‌তে হ‌বে। মিরপুর প্যারিস রোড সংলগ্ন মাঠটি প্লট আকারে কীভাবে বরাদ্দ দেয়া হলো? ষাটের দশকে মাস্টারপ্ল্যানে ও ১৯৮৭ সালের ন্যাশনাল হাউজিং অথরিটির লেআউটেও এটি উন্মুক্ত স্থান হিসেবে দেখানো হয়েছে। ড্যাপের নকশায়ও এটি উন্মুক্ত স্থান হিসেবে রয়েছে। এখানে কিছুতেই প্লট হতে পারে না। ওই এলাকার প্রায় সাড়ে তিন লাখ মানুষের বসবাস। বৈধ এ উন্মুক্ত স্থান অবৈধভাবে প্লট হতে দেয়া হবে না। নগরবাসীর জন্য এই খেলার মাঠ আবশ্যক। নকশা অনুযায়ী, এই খেলার মাঠ বহাল থাকবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, তেজগাওয়ে প্রায় সাড়ে ৬ হাজার ট্রাক। আমি গেলে কেউ থাকে না। চলে আসলে আবার আসে। তেজগাঁওয়ে কয়েকটি সংস্থা ও মন্ত্রণালয়ের জমি রয়েছে। অনুরোধ করছি সেগুলো সিটি করপোরেশনে হস্থান্তর করার। এই ট্রাকগুলোর জন্য সেখানে একটি স্টেশন নির্মাণ করলে এটি সুষ্ঠু ব্যবস্থাপনায় আসবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে মেয়র বলেন, বিভিন্ন ভবনের পয়ঃবর্জ্যের লাইন সরাসরি খালে দেয়া হয়েছে। এতে খালের পানি দূষিত হচ্ছে। আমরা সবাইকে আহ্বান করছি পয়ঃবর্জ্যের লাইনগুলো ড্রেনে বা খালে যেন না দেয়। যেগুলো দেয়া আছে সেগুলো অপসারণ করতে হবে। কয়েকটি এলাকায় তালিকা করা হয়েছে। আমরা দ্রুতই ব্যবস্থা নেব।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম মেয়র’স মাইগ্রেশান কাউন্সিলের লিডারশিপ বোর্ডের সদস্য, মেয়র’স মাইগ্রেশান কাউন্সিলের টাস্ক ফোর্সের কো-লিড এবং C-40 সিটির স্টিয়ারিং কমিটির সদস্য হিসেবে নেতৃত্ব দিচ্ছেন।

এ বছরের C-40 সিটির শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য ‘ইউনাইটেড ইন অ্যাকশন’ এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পাঁচটি বিভাগে মোট ১১টি শহরকে এ পুরস্কার দেয়া হয়। ৫টি ক্যাটাগরি হলো- গুরুত্বপূর্ণ সেক্টরে অবিলম্বে পদক্ষেপ গ্রহণ করাকে ত্বরান্বিত করতে ঐক্যবদ্ধ, আমরা যে বায়ুগ্রহণ করি সেটি পরিস্কার করার জন্য ঐক্যবদ্ধ, জলবায়ুর স্থিতিস্থাপকতা নিশ্চিত করতে ঐক্যবদ্ধ, নতুন কিছু উদ্ভাবন করতে ঐক্যবদ্ধ ও জলবায়ু আন্দোলন গড়ে তুলতে ঐক্যবদ্ধ। ব্লুমবার্গ অ্যাওয়ার্ড ২০২২ পুরস্কারের জন্য বিশ্বের ৭০টি শহর প্রতিদ্বন্দ্বিতা করেছে।

সংবাদচিত্র ডটকম/রাজধানী

শেয়ার করুনঃ

বিশ্বের সেরা দশ বিমানবন্দরের নাম ঘোষণা

১৮ এপ্রিল, ২০২৪, ৮:১৭

ব্যাংক ডাকাতি : কেএনএফের ৫২ সদস্য রিমান্ডে

১৮ এপ্রিল, ২০২৪, ৮:১০

হামলা মোকাবিলায় ‘সর্বোচ্চ প্রস্তুত অবস্থায়’ ইরানের সেনাবাহিনী

১৮ এপ্রিল, ২০২৪, ৮:০২

ইরানের বিরুদ্ধে প্রতিশোধের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল: ক্যামেরন

১৮ এপ্রিল, ২০২৪, ২:৫১

পশ্চিমবঙ্গে ৪০ ডিগ্রি ছাড়াল তাপমাত্রা

১৮ এপ্রিল, ২০২৪, ২:৪৬

ইরান-ইসরায়েল সংঘাতের দিকে গভীর দৃষ্টি রাখতে বলেছেন প্রধানমন্ত্রী

১৭ এপ্রিল, ২০২৪, ৯:০০

এবার লেবানন থেকে ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৫৩

স্বাধীনতা বিরোধী সব অপশক্তিকে প্রতিহত করব: ওবায়দুল কাদের

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৪৭

ইসরায়েলে হামলা ইরানের ওপর নিষেধাজ্ঞার পথে যুক্তরাষ্ট্র ও ইইউ

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৪৩

আল্লাহ মুমিনের যেমন আমল পছন্দ করেন

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৩৭

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে