‘চিফ হিট অফিসার’ পদে নিয়োগ দিলো ঢাকা উত্তর সিটি করপোরেশন - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০
  1. প্রচ্ছদ
  2. রাজধানী সিটি কর্পোরেশন
  3. ‘চিফ হিট অফিসার’ পদে নিয়োগ দিলো ঢাকা উত্তর সিটি করপোরেশন

এশিয়ার কোনো শহরে এই প্রথম

‘চিফ হিট অফিসার’ পদে নিয়োগ দিলো ঢাকা উত্তর সিটি করপোরেশন

বুশরা আফরিন।

এশিয়ার প্রথম কোনো শহর হিসেবে চিফ হিট অফিসার (সিএইচও) পদ সৃষ্টি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আর ওই পদে নিয়োগ পেয়েছেন মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিন।

ঢাকার তাপমাত্রা কমানোর চেষ্টায় যৌথভাবে কাজ করার লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আর্শট-রক) সঙ্গে একটি সমঝোতা চুক্তি সই করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

বর্তমানে যুক্তরাষ্ট্রের দুই শহর মিয়ামি ও লস অ্যাঞ্জেলেস, চিলির সান্টিয়াগো, সিয়েরা লিওনের সান্টিয়াগো, গ্রিসের এথেন্স, অস্ট্রেলিয়ার মেলবোর্নে চিফ হিট অফিসার আছেন। ২০২১ সালের জুনে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামিতে প্রথমবারের মতো চিফ হিট অফিসার নিয়োগ দেয়া হয়। সবশেষ বাংলাদেশে দায়িত্ব পেলেন বুশরা আফরিন।

তীব্র তাপপ্রবাহ মোকাবিলার জন্য কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা, ব্যক্তি, নাগরিক সমাজ, দাতা সংস্থাসহ সব পক্ষকে সম্পৃক্ত এবং সমন্বয় করার দায়িত্ব চিফ হিট অফিসারের। তার আওতায় যেসব কাজ হবে, সেগুলোর অর্থায়ন করবে আর্শট-রক। এ ছাড়া চিফ হিট অফিসারের বেতনসহ সব খরচ তারাই দেবে।

কানাডায় গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে লেখাপড়া করা বুশরার বাংলাদেশে বেসরকারি উন্নয়ন সংস্থা শক্তি ফাউন্ডেশনে একজন নির্বাহী হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে।

ঢাকার একটি স্কুলে মাধ্যমিক পর্যায় পর্যন্ত লেখাপড়া করে কানাডায় উচ্চ মাধ্যমিক পড়েছেন বুশরা। পরে কুইন্স ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা নিয়েছেন গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে। এ ছাড়া ঘানার ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্টেও তিনি পড়ালেখা করেছেন।

কর্তৃপক্ষের তথ্যমতে, যেহেতু নারীদের ওপর জলবায়ু পরিবর্তনসহ নানা ব্যাপার বেশি প্রভাব ফেলে এ কারণে নারীদের এ পদে নিয়োগ দেয়া হয়ে থাকে। অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের পরিচালকের দায়িত্বে আছেন ক্যাথি বাঘম্যান ম্যাক্লিওড।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে চিফ হিট অফিসার পদে দায়িত্ব পালন করছেন ক্রিস্টা মিলনে। গত ৭ অক্টোবর নিয়োগ পেয়েছেন তিনি। মেক্সিকোর মনটেরিতে হিট অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন সুরেলা সেগু। সিয়েরা লিওনের ফ্রিটাউনের হিট অফিসার হলেন ইউজেনিয়া কার্গবো।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি-দাদে কাউন্টির চিফ হিট অফিসার হিসেবে আছেন জানে গিলবার্ট। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের হিট অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন মার্তা সেগুরা। চিলির সান্তিয়াগোতে চিফ হিট অফিসার পদে আছেন ক্রিস্টিনা হুইডোব্রো। গ্রিসে এথেন্সে এই পদে আছেন এলেনি লেনিও মাইরিভিলি।

সর্বশেষ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক সেমিনারে যোগ দিয়ে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম ঢাকা উত্তরে চিফ হিট অফিসার পদে বুশরার নাম ঘোষণা করেন। আর্শট-রকের পরিচালক ক্যাথি বাঘম্যান ম্যাক্লিওড এ সময় উপস্থিত ছিলেন।

সেমিনারে বুশরা আফরিন বলেন, ‘আমরা শহরের প্রচণ্ড তাপ থেকে মানুষ ও সম্প্রদায়কে রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ঢাকার একজন স্থানীয় বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপ প্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই।’

ক্যাথি বাঘম্যান ম্যাক্লিওড বলেন, ‘তীব্র তাপপ্রবাহ সারা বিশ্বের শহরগুলোতে একটি প্রেশার কুকারের মতো কাজ করছে এবং ঢাকার উত্তরে জনসংখ্যা বেশি হওয়ায় এখানে ঝুঁকি আরো বেশি। তাই ঢাকা উত্তরে একজন চিফ হিট অফিসার নিয়োগ দেয়া হয়েছে। তার নেতৃত্বে এই শহরে নানা পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি বলেন, আমি বিশ্বাস করি বুশরা আফরিনের ভূমিকা সমগ্র দক্ষিণ এশিয়ায় শহরগুলোর জন্য একটি রোল মডেল হিসেবে কাজ করবে। আর্শটরক ফাউন্ডেশন এই উদ্যোগের অংশীদার হতে পেরে গর্বিত এবং আর্শটরক ফাউন্ডেশন ডিএনসিসির মানুষের সুরক্ষায় সম্ভাব্য সহযোগিতা প্রদান করবে।

সংবাদচিত্র ডটকম/ডিএসসিসি

শেয়ার করুনঃ

আপাতত নিজ বাসাতেই চিকিৎসা নেবেন খালেদা জিয়া

২৮ মার্চ, ২০২৪, ৩:৪২

পাকিস্তানের পক্ষে মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: প্রধানমন্ত্রী

২৭ মার্চ, ২০২৪, ৭:২৬

বঙ্গবন্ধু পৃথিবীর সব নির্যাতিত- নিপীড়িত মানুষের সম্পদ: ঢাবি উপাচার্য

২৭ মার্চ, ২০২৪, ৭:১৬

স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতির সংবর্ধনা অনুষ্ঠানে হাসিনা-ওয়াংচুক

২৭ মার্চ, ২০২৪, ৭:১৪

৩৩ দেশের ক্লাবে বাংলাদেশ

২৭ মার্চ, ২০২৪, ৭:০৮

তাওবা ও ইস্তেগফারের মাস রমজান

২৭ মার্চ, ২০২৪, ৪:০১

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল

২৭ মার্চ, ২০২৪, ৩:৫৫

পুরস্কার নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন ড. ইউনূস: শিক্ষামন্ত্রী

২৭ মার্চ, ২০২৪, ৩:৫২

আজ থেকে ১ ঘণ্টা বেশি চলবে মেট্রোরেল

২৭ মার্চ, ২০২৪, ৩:৪৫

চিকিৎসা সেবা চাওয়ায় কিশোরকে পিটিয়ে মামলা দিল চিকিৎসকরা

২৭ মার্চ, ২০২৪, ৩:৪৩

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে