কাঁঠাল : আমাদের জাতীয় ফল - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৫ চৈত্র ১৪৩০
  1. প্রচ্ছদ
  2. লাইফস্টাইল
  3. কাঁঠাল : আমাদের জাতীয় ফল

গুণে ও মানে অতুলনীয়

কাঁঠাল : আমাদের জাতীয় ফল

কাঁঠাল

আমাদের মধ্যে অনেকে আছেন যারা গ্রীষ্মের অন্যতম রসালো ফল কাঁঠালকে পছন্দ করেন না খুব একটা। কিন্তু জাতীয় এ ফলটি গুণে ও মানে অতুলনীয়। এর গুণ জানলে অনেকে থ বনে যাবেন। শুধু কাঁঠালই নয়, কাঁঠালের বিচিও খাওয়া হয়।

সুস্বাদু ও সুমিষ্ট এই ফলটির কী কী উপকারিতা আসুন তা জেনে নেওয়া যাক

ডায়াবেটিস বেড়ে যাওয়ার ভয় নেই: কাঁঠাল বেশ মিষ্টি স্বাদের হয়। অনেকের ধারণা মিষ্টি স্বাদের এই ফল খেলে ডায়াবেটিস বেড়ে যেতে পারে। তবে চিকিৎসকরা বলছেন ভিন্ন কথা। কাঁঠাল খেলে ডায়াবেটিস বেড়ে যাওয়ার তেমন সম্ভাবনা নেই। তবে অবশ্যই পরিমিত খেতে হবে। কাঁঠাল শরীরে শক্তি জোগাতে সাহায্য করবে। তাই ডায়াবেটিস ভয় এড়িয়ে কাঁঠাল খেতে পারেন নিশ্চিন্তে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে: বর্তমানে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো আমাদের অন্যতম চ্যালেঞ্জ। এই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে কাজ করতে পারে কাঁঠাল। এটি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। কাঁঠালে আছে প্রচুর ভিটামিন সি। তাই কাঁঠাল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে দ্রুত। এটি ক্যান্সার ও টিউমারের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তোলে।

পাইলস ও ক্যানসার দূরে রাখে: পাইলসের কষ্ট ভুক্তভোগী মাত্রই জানেন। আপনাকে এই যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে কাঁঠাল। নিয়মিত কাঁঠাল খেলে দূর হয় কোষ্ঠকাঠিন্য। ফলে পাইলস বাড়তে পারে না। সেইসঙ্গে কাঁঠাল খেলে কমে কোলন ক্যানসারের মতো মারণব্যাধির ভয়ও।

লোহিত রক্তকণিকা বাড়ায়: লোহিত রক্তকণিকার অভাবে দেখা দিতে পারে রক্তস্বল্পতা। এই রোগের হাত ধরে দেখা দিতে পারে আরও অনেক রোগ। সুমিষ্ট ফল কাঁঠালে থাকে আয়রন। এই উপাদান রক্তে লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়ায়। তাই যাদের রক্তস্বল্পতা রয়েছে, তাদের জন্য নিয়মিত কাঁঠাল খাওয়া উপকারী।

কোলেস্টরলমুক্ত: কাঁঠালে আছে ভিটামিন বি৬। উপকারী এই উপাদান ছাড়াও এতে পাওয়া যায় প্রচুর ক্যালোরি। তবে এতে কোনো রকম কোলেস্টেরল নেই। তাই কাঁঠাল খেলে উপকার মিলবে সহজেই।

ত্বক উজ্জ্বল করে: ত্বক উজ্জ্বল রাখতে চাইলে কেবল বাইরে থেকে যত্ন নেওয়াই যথেষ্ট নয়। বরং খেয়াল রাখতে হয় খাবারের দিকেও। নিয়মিত কাঁঠাল খেলে ত্বক দ্রুত উজ্জ্বল হবে। কারণ এই ফলে আছে অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। সেই সঙ্গে কমায় বলিরেখাও।

চোখ ভালো রাখে: চোখের যত্ন নেওয়া জরুরি। কারণ আমাদের অবহেলা বা অযত্নের কারণে কমতে থাকে দৃষ্টিশক্তি। আপনার দৃষ্টিশক্তি ভালো রাখতে কাজ করবে কাঁঠাল। এই ফলে বিটা ক্যারোটিন এবং ভিটামিন এ আছে প্রচুর। চোখ ভালো রাখার জন্য এই দুই উপাদান অপরিহার্য।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য খাবারের ক্ষেত্রে সচেতন হতে হবে। কিছু খাবার যোগ-বিয়োগ করতে হবে খাবারের তালিকা থেকে। এক্ষেত্রে কাঁঠাল রাখতে পারেন খাবারের তালিকায়। এই ফলে থাকে সোডিয়াম ও পটাসিয়াম যা শরীরের ইলেকট্রোলাইট ব্যালেন্সকে ঠিক রাখে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং সেইসঙ্গে ভালো থাকে হার্টও।

হজমশক্তি বাড়ায়: আমাদের শরীর সুস্থ রাখার জন্য হজমশক্তি ভালো থাকা জরুরি। কারণ হজম কোনো কারণে বিঘ্নিত হলে তার প্রভাব পড়ে আমাদের শরীরে। কাঁঠালে আছে পর্যাপ্ত ফাইবার। তাই এই ফল খেলে হজমশক্তি ভালো থাকে এবং সহজেই পেট পরিষ্কার হয়।

হাড় ভালো রাখে: হাড়ের ক্ষয় রোগ বা ভঙুরতা একটি ভয়ানক অসুখ। এক্ষেত্রে আপনাকে বাইরে থেকে দেখতে স্বাভাবিক মনে হলেও ভেতরে আপনি একেবারে জীর্ণ হয়ে যাবেন। হাড় ভালো রাখতে চাইলে খাবারের তালিকায় রাখতে হবে কাঁঠাল। কারণ ক্যালসিয়াম সমৃদ্ধ এই ফল আপনার হাড় শক্ত রাখতে কাজ করবে।

সংবাদচিত্র/খাবারদাবার

শেয়ার করুনঃ

আপাতত নিজ বাসাতেই চিকিৎসা নেবেন খালেদা জিয়া

২৮ মার্চ, ২০২৪, ৩:৪২

পাকিস্তানের পক্ষে মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: প্রধানমন্ত্রী

২৭ মার্চ, ২০২৪, ৭:২৬

বঙ্গবন্ধু পৃথিবীর সব নির্যাতিত- নিপীড়িত মানুষের সম্পদ: ঢাবি উপাচার্য

২৭ মার্চ, ২০২৪, ৭:১৬

স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতির সংবর্ধনা অনুষ্ঠানে হাসিনা-ওয়াংচুক

২৭ মার্চ, ২০২৪, ৭:১৪

৩৩ দেশের ক্লাবে বাংলাদেশ

২৭ মার্চ, ২০২৪, ৭:০৮

তাওবা ও ইস্তেগফারের মাস রমজান

২৭ মার্চ, ২০২৪, ৪:০১

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল

২৭ মার্চ, ২০২৪, ৩:৫৫

পুরস্কার নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন ড. ইউনূস: শিক্ষামন্ত্রী

২৭ মার্চ, ২০২৪, ৩:৫২

আজ থেকে ১ ঘণ্টা বেশি চলবে মেট্রোরেল

২৭ মার্চ, ২০২৪, ৩:৪৫

চিকিৎসা সেবা চাওয়ায় কিশোরকে পিটিয়ে মামলা দিল চিকিৎসকরা

২৭ মার্চ, ২০২৪, ৩:৪৩

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে