কঠোর লকডাউনে খোলা থাকবে গার্মেন্টস - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ বৈশাখ ১৪৩১
  1. প্রচ্ছদ
  2. অর্থনীতি
  3. কঠোর লকডাউনে খোলা থাকবে গার্মেন্টস

কঠোর লকডাউনে খোলা থাকবে গার্মেন্টস

বৈশ্বিক প্রাণঘাতি মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত লকডাউনে গার্মেন্টস (তৈরি পোশাক) কারখানা খোলা থাকবে। শনিবার (২৬ জুন) রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

তিনি বলেন, সোমবার (২৮ জুন) থেকে সরকার ঘোষিত লকডাউনের মধ্যেও পোশাক কারখানাগুলো খোলা থাকবে। বর্তমান নিয়মে কারখানায় কাজ হবে।

বিজিএমইএ সভাপতি বলেন, ২৮ থেকে ৩০ জুন এ তিন দিন আন্তঃজেলা বাস চলাচল করতে পারবে। ব্যাংক ক্লোজিং এবং ২০২১-২২ অর্থবছরের বাজেট পাশের পরদিন অর্থাৎ ১ জুলাই থেকে সর্বাত্মক লকডাউন হবে। সড়ক পথে কোথাও কোনো গণপরিবহন ও ব্যক্তিগত গাড়িও চলতে পারবে না। পুলিশের পাশাপাশি বিজিবিও মাঠে থাকবে।

সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাশাপাশি সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ব্যবসায়ীদের মধ্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ সহ-সভাপতি মোহাম্মদ হাতেম ও বিটিএমইএ সভাপতিসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

বিকেএমইএ সহ-সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, সোমবার থেকে লকডাউন শুরু হলেও বৃহস্পতিবার কঠোরভাবে লকডাউন পালন হবে। স্বাস্থ্যবিধি মেনে পোশাকসহ অন্যান্য শিল্পকারখানা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আমরা কারখানাগুলো সঠিকভাবে পরিচালনা করব।

এর আগে এক ভিডিও বার্তায় মোহাম্মদ হাতেম বলেন, কারখানা খোলা থাকলে শ্রমিকরা নিয়মের মধ্যে ও স্বাস্থ্যকর পরিবেশে থাকবেন। কারখানা যদি বন্ধ থাকে শ্রমিকরা ছোটাছুটি করবে, দেশের বাড়িতে চলে যাওয়ার চেষ্টা করবে। ফলে সংকট আরও ঘনীভূত হবে। তাই কারখানা খোলা রাখা যুক্তিযুক্ত বলে মনে করছি।

মোহাম্মদ হাতেম বলেন, সামনে ঈদ, শ্রমিকদের বেতন ও বোনাস দিতে হবে। কারখানা বন্ধ থাকলে আমরা সে চাপ নিতে পারব না। এখন বায়ারদের অর্ডারের চাপ আসছে, লকডাউনে কারখানা বন্ধ থাকলে বায়াররা চলে যাবে। সবকিছু মিলে স্বাস্থ্যকর পরিবেশে কারখানা খোলা রাখছি।

করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় সোমবার থেকে সীমিত পরিসরে এবং আগামী ১ জুলাই (বৃহস্পতিবার) থেকে সাত দিন সারাদেশে ‘সর্বাত্মক লকডাউন’ ঘোষণা করেছে সরকার। তথ্য অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেন।

শনিবার সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে সংশ্লিষ্টদের নিয়ে অনলাইন সভায় এ সিদ্ধান্ত হয়। রোববার (২৭ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। প্রধান তথ্য কর্মকর্তা বলেন, সোমবার থেকে বুধবার পর্যন্ত সীমিত পরিসরে লকডাউন কার্যকর করবে সরকার। বৃহস্পতিবার থেকে সাত দিনের জন্য পুরোপুরি লকডাউন থাকবে দেশ।

এর আগে শুক্রবার (২৫ জুন) প্রধান তথ্য কর্মকর্তা সোমবার (২৮ জুন) থেকে পরবর্তী সাত দিন সারাদেশে কঠোর লকডাউন জারি থাকবে বলে ঘোষণা দেন। একদিনের মাথায় এসে নতুন সিদ্ধান্তের কথা জানান তিনি।

লকডাউনে জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস, দোকানপাট ও শপিংমল বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী যান ছাড়া সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। চিকিৎসা সংক্রান্ত কাজে শুধু যানবাহন চলাচল করতে পারবে। জরুরি কারণ ছাড়া বাড়ির বাইরে কেউ বের হতে পারবেন না। গণমাধ্যম লকডাউনের আওতা বহির্ভূত থাকবে— জানান তথ্য অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা।

সংবাদচিত্র/ডিএস/এফবি/আরএস

শেয়ার করুনঃ

মিশা-ডিপজল প্যানেলের নিরঙ্কুশ বিজয়

২০ এপ্রিল, ২০২৪, ১২:৫৮

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়ালেন ৩৫ ক্রিকেটার

২০ এপ্রিল, ২০২৪, ১২:৪১

মোগল বাদশাহ শাহজাহানের অমর কীর্তি দিল্লি জামে মসজিদ

২০ এপ্রিল, ২০২৪, ১২:৩৪

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাস দুর্ঘটনায় প্রকৌশলী নিহত

২০ এপ্রিল, ২০২৪, ১২:১৬

সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট

২০ এপ্রিল, ২০২৪, ১২:০৪

বিশ্বের সেরা দশ বিমানবন্দরের নাম ঘোষণা

১৮ এপ্রিল, ২০২৪, ৮:১৭

ব্যাংক ডাকাতি : কেএনএফের ৫২ সদস্য রিমান্ডে

১৮ এপ্রিল, ২০২৪, ৮:১০

হামলা মোকাবিলায় ‘সর্বোচ্চ প্রস্তুত অবস্থায়’ ইরানের সেনাবাহিনী

১৮ এপ্রিল, ২০২৪, ৮:০২

ইরানের বিরুদ্ধে প্রতিশোধের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল: ক্যামেরন

১৮ এপ্রিল, ২০২৪, ২:৫১

পশ্চিমবঙ্গে ৪০ ডিগ্রি ছাড়াল তাপমাত্রা

১৮ এপ্রিল, ২০২৪, ২:৪৬

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে