উপমহাদেশের কিংবদন্তি সংগীত ব্যক্তিত্ব সলিল চৌধুরীর জন্মদিন আজ - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ বৈশাখ ১৪৩১
  1. প্রচ্ছদ
  2. জন্মদিন বিনোদন স্মরনীয় বরনীয়
  3. উপমহাদেশের কিংবদন্তি সংগীত ব্যক্তিত্ব সলিল চৌধুরীর জন্মদিন আজ

উপমহাদেশের কিংবদন্তি সংগীত ব্যক্তিত্ব সলিল চৌধুরীর জন্মদিন আজ

সংগৃহীত ছবি

উপমহাদেশের কিংবদন্তি সংগীত ব্যক্তিত্ব সলিল চৌধুরীর জন্মদিন আজ। ১৯২৫ সালের ১৯ নভেম্বর ভারতের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার রাজপুর সোনারপুর অঞ্চলের গাজিপুরে এক হিন্দু কায়স্থ পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা জ্ঞানেন্দ্রময় চৌধুরী আসামের লতাবাড়ি চা বাগানে ডাক্তারি করতেন। ফলে শৈশবের বেশির ভাগ সময় কেটেছে আসামের চা বাগানে। আট ভাই-বোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়।

শৈশবে বাবার কাছেই সলিল চৌধুরীর সংগীতের হাতেখড়ি। ছোটবেলা থেকেই তিনি তার বাবার সংগ্রহে থাকা পাশ্চাত্য উচ্চাঙ্গ সংগীত শুনে শুনে বিশ্ব সংগীতের ধারণা রপ্ত করেন। পাশাপাশি চা বাগানের কুলি এবং স্বল্প বেতনের কর্মচারীদের সঙ্গে মঞ্চ নাটকের জন্য ছিলেন সুপরিচিত। বাবা ছাড়াও চাচাতো ভাই নিখিল চৌধুরীর কাছেও সংগীতের তালিম গ্রহণ করেন তিনি।

মূলত নিখিল চৌধুরীর ঐক্যবাদন দল ‘মিলন পরিষদ’-এর মাধ্যমেই গানের জগতে প্রবেশ তার। সলিল চৌধুরী প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন সংগীতের নানা শাখায়। পাশাপাশি কবি ও গল্পকার হিসেবেও সাহিত্যপ্রেমীদের কাছে ছিলেন সমানভাবে সমাদৃত। ভারতে তার গুণগ্রাহীদের কাছে তিনি সলিলদা বলেই পরিচিত।

জানা গেছে, দক্ষিণ চব্বিশ পরগনা জেলার সুভাষগ্রামে মামার বাড়িতে থেকে পড়াশোনা করেন তিনি। হারিনাভি বিদ্যালয় থেকে প্রথম বিভাগে ম্যাট্রিকুলেশন এবং উচ্চ মাধ্যমিক (আইএসসি) পাশ করেন। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বঙ্গবাসী কলেজ থেকে বিএ পাশ করেন। বঙ্গবাসী কলেজে স্নাতক পড়ার সময়েই সংগীত জ্ঞানে পরিপক্কতা লাভের পাশাপাশি রাজনৈতিক ধারণাও জন্মায় সলিলের মধ্যে।

চলচ্চিত্রে সলিল চৌধুরী

তার প্রথম বাংলা চলচ্চিত্র ‘পরিবর্তন’ মুক্তি পায় ১৯৪৯ সালে। তার ৪১টি বাংলা চলচ্চিত্রের সর্বশেষ চলচ্চিত্র ছিল ‘মহাভারতী’ যা ১৯৯৪ সালে মুক্তি পায়। ১৯৫৩ সালে বিমল রায় পরিচালিত ‘দো ভিঘা জামিন’ চলচ্চিত্রের সংগীত পরিচালক হিসেবে বলিউডের চলচ্চিত্র শিল্পে অভিষেক ঘটে সলিল চৌধুরীর। এই চলচ্চিত্রটি তৈরি করা হয়েছিল সলিল চৌধুরীর ছোট গল্প ‘রিকসাওয়ালা’ অবলম্বনে।

চলচ্চিত্রটি তার কর্মজীবনে নতুন মাত্রা যোগ করে। যখন এটি প্রথমে ফিল্মফেয়ার সেরা চলচ্চিত্র পুরস্কার এবং কান চলচ্চিত্র উৎসবে আন্তর্জাতিক পুরস্কার জিতে নেয়।

তিনি প্রায় ৭৫টিরও বেশি হিন্দি চলচ্চিত্র, ৪০টির বেশি বাংলা চলচ্চিত্র, প্রায় ২৬টি মালয়ালাম চলচ্চিত্র এবং বেশ কিছু মারাঠী, তামিল, তেলেগু, কান্নাডা, গুজরাটি, ওড়িয়া এবং অসামীয়া চলচ্চিত্রে সংগীত পরিচালনা করেছেন।

সুরকার ও গীতিকার সলিল চৌধুরী
বহু গান নিজে লিখেছেন ও সুর করেছেন সলিল চৌধুরী। তিনি বহু বিখ্যাত গান তৎক্ষণাৎ বসে লিখেছেন। শোনা যায় একবার কোনো বন্ধুর সঙ্গে রেস্টুরেন্টে খেতে গিয়েছেন। তখন বন্ধু তাকে পরীক্ষা করার জন্য বললেন একটা গান লিখে দিতে। তখন ওই হোটেলের মেনুকার্ডের বিভিন্ন শব্দের অধ্যাক্ষর নিয়ে তৈরি করেন বিখ্যাত ‘পা মা গা রে সা তার চোখের জটিল ভাষা’। বলা বাহুল্য এই গানটিতেও কণ্ঠ দিয়েছিলেন তার প্রিয় শিল্পী লতা মঙ্গেশকর। অনেকে মনে করেন রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের পর যদি ভার্সেটাইল কোনো গুণী মানুষ এসে থাকেন, তবে তার নাম সলিল চৌধুরী।

সলিল চৌধুরীর বিখ্যাত কিছু হিন্দি গান–
‘সুহানা সফর অর ভি মওসুম হাসিন’, ‘কাহি দুর যাব দিন ঢাল যায়ে’, ‘জাগো মোহন পেয়ারে জাগো’, ‘দিল তাড়াপ তাড়াপ কে কেহরাহা হে’, ‘জিন্দেগি ক্যায়ছি হ্যায় পেহেলি হ্যায়/কাভি তু হাসায়ে কাভি এ রুলায়ে’, ‘না জিয়া লাগে না’, ‘তাসভির তেরি দিল মে চিজ দিলছে উতারি’, ‘আজা রে পরদেশি’, ‘ঘারি ঘারি দিল মে’, ‘অ্যায় মেরে পেয়ারি ওয়াতন-অ্যায় মেরে বিছরে চমন’, ‘রজনীগন্ধা ফুল তুমহারি’, ‘ধাইয়া রে ধাইয়ারে চড়গায়ি পাপি বিছুয়া’, ‘দো আখিয়া ঝুকি ঝুকি থি’, ‘আহা রিমঝিম কে ইয়ে পেয়ারে পেয়ারে গীত’।

তার বিখ্যাত বাংলা গানগুলোর মধ্যে-
‘আমায় প্রশ্ন করে নীল ধ্রুব তারা’, ‘আমি ঝড়ের কাছে রেখে গেলাম আমার ঠিকানা’, ‘ওগো আর কিছু তো নাই’, ‘না মনও লাগে না’, ‘যদি কিছু আমারে শুধাও’, ‘ও ঝরঝর ঝর্ণা ও রূপালি বর্ণা’, ‘ও মোর ময়না গো’, ‘না যেও না রজনী এখনও বাকি’, ‘সাত ভাই চম্পা জাগো রে’, ‘কেন কিছু কথা বলো না’, ‘ধিতাং ধিতাং বোলে এই মাদলে তান তোলে’, ‘বাজে গো বীণা’, ‘বুঝবে না কেউ বুঝবে না কি যে মনের ব্যাথা’, ‘ইচ্ছা করে ও পরানডারে গামছা দিয়া বান্ধি’, ‘হঠাৎ ভীষণ ভালো লাগছে’, ‘যদি নাম ধরে তারে ডাকি’।

সলিল চৌধুরী ও লতা মঙ্গেশকর
ভারতের বিখ্যাত সব কণ্ঠশিল্পীরা সলিল চৌধুরীর কম্পোজিশনে গাইলেও লতা মঙ্গেশকরের সঙ্গে গড়ে উঠেছিল এক অসাধারণ মেলবন্ধন। যে কারণে এই বিখ্যাত সংগীত ব্যক্তিত্বের বেশিরভাগ জনপ্রিয় গানের কণ্ঠশিল্পী লতা। সারা ভারতের সুরকাররা যখন অপেক্ষায় থাকতেন জনপ্রিয় শিল্পী লতা মঙ্গেশকরকে দিয়ে তাদের গান গাওয়ানোর জন্য, তখন লতাজি উৎসুক থাকতেন এই মানুষটির সঙ্গে কাজ করার জন্য।

লতাকে ভেবেই তিনি অনেক গান লিখেছেন ও সুর করেছেন। লতা প্রথমবারের মতো বাংলা গান গাইলেন সেটিও সলিলের কম্পোজিশনে- ‘না যেও না রজনী এখনও বাকি’। সে সময় এই গান এতটাই জনপ্রিয় হয় যে পরবর্তীতে এই সুরে লতাকে দিয়ে আরেকটি হিন্দি গান গাওয়ান সলিল চৌধুরী- ‘না মন লাগে না’। সেটিও সমান জনপ্রিয় হয়েছিল।

সাহিত্যিক সলিল চৌধুরী
কেবল গান লেখা বা সুর করা নয়, কবিতা ও গল্প লেখারও নেশা ছিল সলিল চৌধুরীর। এসব গল্প ও কবিতা বিভিন্ন সাহিত্য পত্রিকায় প্রকাশিত হয়েছিল বলে জানা যায়। এ ছাড়া কিছু প্রবন্ধও লিখেছেন তিনি। তবে সাহিত্যে থিতু না হয়ে তিনি সংগীত সাধনাতেই বেশি মগ্ন থেকেছেন।

সলিল চৌধুরীর সংগীতের দীর্ঘ যাত্রাপথ থেমে যায় ১৯৯৫ সালের ৫ সেপ্টেম্বর, ৭০ বছর বয়সে। তার সংগীতের ভূবনটিকে বর্ণনা করা যায় তারই গাওয়া গানের অন্তরা দিয়ে-
‘এই রোখো, পৃথিবীর গাড়িটা থামাও আমি নেমে যাব
আমার টিকেট কাটা অনেক দূরের আমি অন্য গাড়ি নেব।’

সংবাদচিত্র ডটকম/স্মরণীয় বরণীয়

শেয়ার করুনঃ

বিশ্বের সেরা দশ বিমানবন্দরের নাম ঘোষণা

১৮ এপ্রিল, ২০২৪, ৮:১৭

ব্যাংক ডাকাতি : কেএনএফের ৫২ সদস্য রিমান্ডে

১৮ এপ্রিল, ২০২৪, ৮:১০

হামলা মোকাবিলায় ‘সর্বোচ্চ প্রস্তুত অবস্থায়’ ইরানের সেনাবাহিনী

১৮ এপ্রিল, ২০২৪, ৮:০২

ইরানের বিরুদ্ধে প্রতিশোধের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল: ক্যামেরন

১৮ এপ্রিল, ২০২৪, ২:৫১

পশ্চিমবঙ্গে ৪০ ডিগ্রি ছাড়াল তাপমাত্রা

১৮ এপ্রিল, ২০২৪, ২:৪৬

ইরান-ইসরায়েল সংঘাতের দিকে গভীর দৃষ্টি রাখতে বলেছেন প্রধানমন্ত্রী

১৭ এপ্রিল, ২০২৪, ৯:০০

এবার লেবানন থেকে ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৫৩

স্বাধীনতা বিরোধী সব অপশক্তিকে প্রতিহত করব: ওবায়দুল কাদের

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৪৭

ইসরায়েলে হামলা ইরানের ওপর নিষেধাজ্ঞার পথে যুক্তরাষ্ট্র ও ইইউ

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৪৩

আল্লাহ মুমিনের যেমন আমল পছন্দ করেন

১৭ এপ্রিল, ২০২৪, ৮:৩৭

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে