ইসির সঙ্গে আলোচনায় যাওয়া অর্থহীন: বিএনপি - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১
  1. প্রচ্ছদ
  2. রাজনীতি
  3. ইসির সঙ্গে আলোচনায় যাওয়া অর্থহীন: বিএনপি

ইসির সঙ্গে আলোচনায় যাওয়া অর্থহীন: বিএনপি

গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। -সংগৃহীত ছবি

নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে কোনো আলোচনায় যাবে না বিএনপি। দলের নেতারা মনে করেন, নির্বাচনকালীন সরকারের বিষয়টি নিষ্পত্তি না হওয়া পযন্ত ইসির সঙ্গে আলোচনায় যাওয়া অর্থহীন। এ কারণে ইসির সংলাপের আহবানে সাড়া দেয়নি দলটি।

রাজধানীর গুলশানে বুধবার দুপুরে বিএনপি চেয়ারপারসনের কাযালয়ে এক সংবাদ সম্মেলন হয়। সেখানে দলের পক্ষ থেকে এই অবস্থানের কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গত মঙ্গলবার দুপুরে দলের স্থায়ী কমিটির সদস্যদের সভা হয়। সে সভায় চিঠির পরিপ্রেক্ষিতে ইসির সঙ্গে কোনো আলোচনায় যাবে না বিএনপি- এ সিদ্ধান্ত নেয়া হয়। ভার্চুয়ালি হওয়া এ সভায় দলের পক্ষ থেকে সাতটি সিদ্ধান্ত গৃহীত হয়। বিএনপি মনে করে, বর্তমানের মূল রাজনৈতিক সংকট নির্বাচনকালীন সরকারের বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের সঙ্গে কোন আলোচনা অথবা সংলাপ ফলপ্রসূ হবে না এবং তা হবে অর্থহীন।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের পক্ষে বিএনপি মহাসচিবকে পাঠানো চিঠির বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সভায় আলোচনা হয়। সে চিঠিতে বিএনপিকে আনুষ্ঠানিক না হলেও অনানুষ্ঠানিক আলোচনা ও মতবিনিময়ের জন্য আমন্ত্রণ জানানো হয়।

এ নিয়ে দলের পক্ষ থেকে সভায় সিদ্ধান্ত হয়, ‘যেহেতু মূল রাজনৈতিক সমস্যার সমাধানের কোন সম্ভাবনা নির্বাচন কমিশন প্রস্তাবিত আলোচনা ও মতবিনিময়ে সম্ভব নয় সে কারনে বিএনপি এই প্রস্তাব গ্রহণ করতে পারছে না। পত্র পাঠানোর জন্য প্রধান নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানানো হয়।’

বিএনপি মনে করে, ২০১৪ এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রমাণিত হয়েছে যে নির্বাচন কমিশন স্বাধীন নয়। ইচ্ছা থাকলেও নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভাবে অনুষ্ঠানের ইসির ক্ষমতা নেই।

বিএনপির সভায় নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতি নিয়ে আলোচনা হয়। বিএনপি মনে করে, এই জনবিচ্ছিন্ন সরকার বাজার নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। সরকারি দলের ব্যবসায়ীদের সিন্ডিকেট ও এক শ্রেণির কর্মকর্তাদের দুর্নীতির কারণেই নিত্যপণ্যের দাম কমানোর কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। অথচ সরকারের মন্ত্রী এবং শাসক দলের নেতারা জিনিসপত্রের দাম জনগণের ক্রয় ক্ষমতার মধ্যেই আছে বলে জনগণের সঙ্গে মসকরা ছাড়া আর কিছু নয়। সরকার এ ব্যাপারে উদাসীন।

বিএনপি ইতিমধ্যে অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী কর্মসূচি নিয়েছে। সভায় আগামী ১ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত মহানগর, জেলা, উপজেলা, পৌরসভা এবং ইউনিয়ন পর্যায়ে গৃহীত মানববন্ধন ও অবস্থান কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য সংশ্লিষ্ট সকল শাখাকে অনুরোধ জানানো হয়।

গত ১৭ মার্চ রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ই-মেইল সার্ভার দখলে নেয় হ্যাকাররা। বিষয়টি নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সভায় আলোচনা হয়। এ নিয়ে উদ্বেগ জানিয়ে বিএনপি নেতারা মনে করেন, ডিজিটাল সিকিউটিরি মাধ্যমে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোর সাইবার নিরাপত্তা রক্ষা করতে ব্যর্থ হচ্ছে। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান গুলোর আর্থিক নিরাপত্তা নিশ্চিত করণে চূড়ান্তভাবে এ সরকার ব্যর্থ হয়েছে। এর আগে ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি সাইবার আক্রমণের কবলে পড়ে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনা এখনও পর্যন্ত কোন সুরাহা করতে না পারা সরকারের ব্যর্থতা। এতে কোন প্রভাবশালী মহলের সংশ্লিষ্টতা প্রমাণ করে।

বিএনপির স্থায়ী কমিটির সভায় নওগাঁয় র‌্যাবের হেফাজতে ইউনিয়ন ভূমি কার্যালয়ের অফিস সহকারী সুলতানা জেসমিনের (৪৫) মৃত্যুর ঘটনায় নিন্দা জানানো হয়। বিএনপি মনে করে, সম্পূর্ণ বেআইনিভাবে একজন নারীকে কোন সুনির্দিষ্ট মামলা ছাড়াই তুলে নেয়া এবং ফলশ্রুতিতে মৃত্যু আবারও প্রমাণ করে, এই সরকারের অধীনে কর্মরত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মানবাধিকার লঙ্ঘন করেই চলেছে। এ ঘটনা অবিলম্বে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত তথ্য জনসম্মুখে উপস্থাপনের দাবি জানিয়েছে বিএনপি নেতারা।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিকদের দেশে বসবাসকারী নিকট আত্মীয়দের ওপর হামলা ক্রমাগতভাবে বেড়ে চলায় ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেন, আল জাজিরার সাংবাদিক জুলকার নাইনসায়ের খান সামির ভাই মাহিনুর আহমেদ খানকে গত ১৭ মার্চ সাদা পোশাকধারী লোকেরা মারাত্মকভাবে কুপিয়ে আহত করে। এ ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানান বিএনপি মহাসচিব।

স্থায়ী কমিটির সভা সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সালাহ উদ্দিন আহমেদ, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

সংবাদচিত্র ডটকম/রাজনীতি

শেয়ার করুনঃ

বাংলাদেশের উন্নতি দেখে লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী

২৫ এপ্রিল, ২০২৪, ৮:২৮

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার ৫

২৫ এপ্রিল, ২০২৪, ৮:২৫

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ

২৫ এপ্রিল, ২০২৪, ৮:২১

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে নতুন নির্দেশনা মন্ত্রণালয়ের

২৫ এপ্রিল, ২০২৪, ৮:১৮

তীব্র দাবদাহ: চাঁদের আলোয় ধান কাটছেন চাষিরা

২৫ এপ্রিল, ২০২৪, ৮:১৬

যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী

২৫ এপ্রিল, ২০২৪, ৮:১১

রাজধানীতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

২৫ এপ্রিল, ২০২৪, ৮:০৯

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন দেশের এক কোটি ১৯ লাখ মানুষ

২৫ এপ্রিল, ২০২৪, ৮:০৪

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

২৫ এপ্রিল, ২০২৪, ৭:৪৯

চলবে তাপপ্রবাহ, আরও ৩ দিনের হিট অ্যালার্ট

২৫ এপ্রিল, ২০২৪, ৭:৪০

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে