স্মরণ: চলচ্চিত্র নির্মাতা শামসুদ্দিন টগর'র নবম মৃত্যুবার্ষিকী আজ - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
সোমবার, ২২ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১
  1. প্রচ্ছদ
  2. বিনোদন
  3. স্মরণ: চলচ্চিত্র নির্মাতা শামসুদ্দিন টগর’র নবম মৃত্যুবার্ষিকী আজ

স্মরণ: চলচ্চিত্র নির্মাতা শামসুদ্দিন টগর’র নবম মৃত্যুবার্ষিকী আজ

বাণিজ্যিক চলচ্চিত্রের সফল নির্মাতা শামসুদ্দিন টগর-এর নবম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১২ সালের ২৩ জুলাই, ঢাকায় মৃত্যুবরণ করেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। প্রয়াত চিত্রপরিচালক শামসুদ্দিন টগর-এর স্মৃতির প্রতি বিন্ম্র শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

শামসুদ্দিন টগর ১৯৪৪ সালের ১৭ ডিসেম্বর, খুলনা জেলার ডুমরিয়া থানার টুরনা গ্রামে, জন্মগ্রহণ করেন। বাবা মিয়া মতিন ছিলেন পুলিশ অফিসার, মা নাসুদা খাতুন। ১৩ ভাই-বোনের মধ্যে শামসুদ্দিন টগর ছিলেন সবার বড়। তাঁর ছোট দুই ভাইও অভিনয়ের সাথে যুক্ত ছিলেন। এক ভাই মহিউদ্দিন লালু অভিনয় করতেন মঞ্চে, আরেক ভাই টেলিভিশনের বিখ্যাত অভিনেতা, কামালউদ্দিন নিলু। এফডিসি’র কর্মকর্তা ও চিত্রপরিচালক প্রয়াত আবদুল মতিন ছিলেন তাঁর শ্বশুর।

বাবার বদলির চাকরির সুবাদে শামসুদ্দিন টগর বিভিন্ন জেলায়, বিভিন্ন স্কুলে পড়া-লেখা করেছেন। তিনি ফরিদপুর জেলা স্কুল থেকে মেট্রিক ও ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে বি.এ পাস করেন। কলেজে থাকা অবস্থায়ই ফরিদপুরের বিভিন্ন মঞ্চে নাটক করে বেড়াতেন তিনি, ‘মিনার্ভা’ নামে তাদের একটি নাট্যগ্রুপ ছিল।

চলচ্চিত্রে আসার আগে পিডিবি’তে চাকুরী করতেন শামসুদ্দিন টগর। অভিনয় পাগল সাংস্কৃতিমনা শামসুদ্দিন টগর, তৎকালীন সময়ে ভালোমানের সরকারি চাকরি ছেড়ে, নিজের ভালোবাসার জায়গা চলচ্চিত্রে মনোনিবেশ করেন।

১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত নজরুল ইসলাম পরিচালিত ‘কার বউ’ ছবির সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রের সঙ্গে জড়িত হন তিনি। চলচ্চিত্রকার সুভাষ দত্তের সহকারী হিসেবেও কাজ করেছন ।

শামসুদ্দিন টগর পরিচালিত প্রথম চলচ্চিত্র পারভেজ ফিল্মস-এর ব্যানারে, সোহেল রানা প্রযোজিত ‘দস্যু বনহুর’ মুক্তিপায় ১৯৭৬ সালে। তিনি ‘সারথী’ ছদ্মনামে এই ছবিটি পরিচালনা করেন।

তাঁর পরিচালিত অন্যান্য ছবিগুলো হলো- বানজারান, মহেশখালীর বাঁকে, আখেরী নিশান, হুর-এ আরব, গলি থেকে রাজপথ, দখল, সম্রাট, রাজ ভিখারী, নকল শাহজাদা, নূরী, মহুয়া সুন্দরী, হুমকী, রতনমালা, সতী কমলা, যুবরাজ, জজ সাহেব, চেনাজানা শত্রু, ইত্যাদি।

শামসুদ্দিন টগর, চিত্রপরিচালকের পাশাপাশি একজন ভালো অভিনেতাও ছিলেন। তরুণ বয়সে তিনি কিছু চলচ্চিত্রে খলনায়ক-সহনায়ক হিসেবে বিভিন্ন ছবিতে অভিনয় করেছেন। শেষের দিকে তিনি নিয়মিত চলচ্চিত্র এবং নাটকে অভিনয় করেই ব্যস্ত ছিলেন ।

তাঁর অভিনীত উল্লেখযোগ্য ছবিগুলো- সংগ্রাম, দস্যু বনহুর, এপার ওপার, গোপন কথা, দম মারো দম, মাসুদ রানা, জজ সাহেব, স্বপ্নের বাসর, স্বপ্ন পূরণ, জীবনের চেয়ে দামী, মেঘের কোলে রোদ, বিন্দুর ছেলে, ভালোবাসার লাল গোলাপ, হুমকীর মুখে, সুন্দরী বধূ, মা-বাবার স্বপ্ন, ভালোবাসার শেষ নাই, তুই যদি আমার হইতি, সমাজের শত্রু, মায়ের জন্য মরতে পারি, প্রভৃতি।

ব্যক্তিজীবনে শামসুদ্দিন টগর ১৯৭১ সালে, একসময়ের নাট্যশিল্পী রেবা শামসুদ্দিনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের দুই পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে। মেয়ে বেথুন শামসুদ্দিন, জামাতা মিনা মাসুদ উজ্জামান (উপ-সচিব) । দুই ছেলে নাসিরউদ্দিন কমল ( Singer & Station Manager of Radio spice) ও জালালউদ্দিন মিথুন ( Assistant Manager, Kollol group)।

শামসুদ্দিন টগর পরিচালিত প্রায় প্রতিটি ছবিই ব্যবসাসফল ও জনপ্রিয় ছিল। অনেক হিট-সুপারহিট ছবির নির্মাতা তিনি। এক সময়ের সুপারহিট চলচ্চিত্র পরিচালক ছিলেন তিনি। তাঁর জনপ্রিয়তাও ছিল আকাশচুম্বী। তবুও তিনি দেখতে ছিলেন, অতি সাধারণ। তাঁকে দেখে বা তাঁর সাথে কথা বলে বুঝাই যেত না, যে তিনি- দস্যু বনহুর, বানজারান, মহেশখালীর বাঁকে, আখেরী নিশান, হুর-এ আরব, গলি থেকে রাজপথ, দখল, সম্রাট, রাজ ভিখারী, নকল শাহজাদা, হুমকী’র মতো হিট-সুপারহিট ছবির পরিচালক! এতো সাদা-সিধে, সাধারণ এক ভদ্র-ভালো মানুষ ছিলেন, শামসুদ্দিন টগর। তাঁর চলচ্চিত্রকর্ম পরিধি সফলতায় ও জনপ্রিয়তায় পরিপূর্ণ। বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে তাঁর অবদান অবশ্য অবশ্যই স্মরণযোগ্য। (ছবি- ফিরোজ এম হাসান)

 

 

সংবাদচিত্র/চলচ্চিত্র

শেয়ার করুনঃ

সৌদিতে টানা চারদিন ভারী বৃষ্টিপাতের আশঙ্কা

২১ এপ্রিল, ২০২৪, ২:২২

উপজেলা নির্বাচনে দলীয় নেতাদের মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ বিএনপির

২০ এপ্রিল, ২০২৪, ৭:২৬

কেমন হলো লোকসভা নির্বাচনে প্রথম দিনের ভোটগ্রহণ?

২০ এপ্রিল, ২০২৪, ৭:২৪

তীব্র গরম নিয়ে হাদিসে যা এসেছে

২০ এপ্রিল, ২০২৪, ৭:১৯

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ১০০ ডলার ছাড়াতে পারে

২০ এপ্রিল, ২০২৪, ৭:১৩

তাপপ্রবাহে পশ্চিমবঙ্গের স্কুল ছুটি ঘোষণা

২০ এপ্রিল, ২০২৪, ৭:০৯

তীব্র গরমে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

২০ এপ্রিল, ২০২৪, ৭:০৫

মিশা-ডিপজল প্যানেলের নিরঙ্কুশ বিজয়

২০ এপ্রিল, ২০২৪, ১২:৫৮

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়ালেন ৩৫ ক্রিকেটার

২০ এপ্রিল, ২০২৪, ১২:৪১

মোগল বাদশাহ শাহজাহানের অমর কীর্তি দিল্লি জামে মসজিদ

২০ এপ্রিল, ২০২৪, ১২:৩৪

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে