স্মরণ: কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ-এর মৃত্যুবার্ষিকী আজ - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০ অগ্রহায়ণ ১৪২৯
  1. প্রচ্ছদ
  2. শিল্প ও সাহিত্য
  3. স্মরণ: কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ-এর মৃত্যুবার্ষিকী আজ

স্মরণ: কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ-এর মৃত্যুবার্ষিকী আজ

কিংবদন্তী কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী আজ। ২০১২ সালের এই দিনে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তাকে হারানোর শোক এখনও ভুলতে পারেননি বাংলা ভাষাভাষী পাঠকরা। তিনি চলে গিয়েও রয়ে গেছেন অসংখ্য পাঠকের হৃদয়ে।

আজ হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গাজীপুরের নুহাশ পল্লীতে সীমিত পরিসরে পালনের আয়োজন করেছে। নুহাশ পল্লীর ম্যানেজার সাইফুল ইসলাম বুলবুল জানিয়েছে, সকালে কুরআন খতমের আয়োজন করা হয়েছে। এরপর হুমায়ূন আহমেদের সমাধিতে ফুল দেয়া হবে। প্রতিবছর এতিম বাচ্চাদের খাওয়ানোর যে আয়োজন হয় তা এবার হচ্ছে না। এই বাবদ যে টাকা খরচ হয় তা গরিবদের মধ্যে বিতরণ করা হবে।
অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের স্ত্রী অভিনেত্রী মেহের আফরোজ শাওন সকালে নুহাশপল্লীতে যাবেন বলেও জানা গেছে।

হুমায়ূন আহমেদের স্মরণে শহিদ স্মৃতি বিদ্যাপীঠ, হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ ও ঝংকার শিল্পী গোষ্ঠী করোনার কারণে সীমিত কর্মসূচি গ্রহণ করেছে। তার মধ্যে আলোচনা সভা, দোয়া মাহফিল ও ঝংকার শিল্পী গোষ্ঠী হুমায়ূন আহমেদের লেখা গান পরিবেশন করবে।

২০১১ সালের সেপ্টেম্বরে হুমায়ূন আহমেদের শরীরে মরণব্যাধি ক্যানসার ধরা পড়ে। এরপর তিনি উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যান। সেখানে ২০১২ সালের ১৬ জুলাই তিনি চলে যান লাইফ সাপোর্টে। ১৯ জুলাই বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ২৩ জুলাই দেশে ফিরিয়ে আনা হয় হুমায়ূন আহমেদের মৃতদেহ। ২৪ জুন তাঁকে দাফন করা হয় তাঁর গড়ে তোলা গাজীপুরের নুহাশ পল্লীর লিচুতলায়।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন। ডাকনাম কাজল। বাবা ফয়জুর রহমান আহমেদ ও মা আয়েশা ফয়েজের প্রথম সন্তান তিনি। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা আর মা গৃহিণী। তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি সবার বড়। কথাসাহিত্যিক জাফর ইকবাল তার ছোট ভাই। সবার ছোট ভাই আহসান হাবীব নামকরা কার্টুনিস্ট ও রম্যলেখক।

হুমায়ূন আহমেদ বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় লেখকদের একজন। তিনি একাধারে ছিলেন ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার, গীতিকার, চিত্রনাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা। তাঁকে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী অন্যতম শ্রেষ্ঠ লেখক বলে গণ্য করা হয়। বাংলা কথাসাহিত্যে তিনি সংলাপপ্রধান নতুন শৈলীর জনক। অন্য দিকে তিনি আধুনিক বাংলা বৈজ্ঞানিক কল্পকাহিনীর পথিকৃৎ। নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসাবেও তিনি সমাদৃত। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা তিন শতাধিক। তার বেশ কিছু গ্রন্থ পৃথিবীর নানান ভাষায় অনূদিত হয়েছে, বেশ কিছু গ্রন্থ স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত।

ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর হুমায়ুন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রসায়ন এবং নর্থ ডাকোটা স্টেট বিশ্ববিদ্যালয়ে পলিমার রসায়ন শাস্ত্র অধ্যয়ন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক হিসাবে দীর্ঘকাল কর্মরত ছিলেন। পরবর্তীতে লেখালেখি এবং চলচ্চিত্র নির্মাণের স্বার্থে অধ্যাপনা ছেড়ে দেন।

হুমায়ূন আহমেদ রচিত প্রথম উপন্যাস নন্দিত নরকে, ১৯৭২ সালে প্রকাশিত হয়। সত্তর দশকের এই সময় থেকে শুরু করে মৃত্যু অবধি তিনি ছিলেন বাংলা গল্প-উপন্যাসের অপ্রতিদ্বন্দ্বী কারিগর। এই কালপর্বে তাঁর গল্প-উপন্যাসের জনপ্রিয়তা ছিলো তুলনাহীন। তার সৃষ্ট হিমু এবং মিসির আলি ও শুভ্র চরিত্রগুলি বাংলাদেশের তরুণ সমাজকে গভীরভাবে উদ্বেলিত করেছে। তাঁর রচিত প্রথম বিজ্ঞান কল্পকাহিনী ‘তোমাদের জন্য ভালোবাসা’। তাঁর টেলিভিশন নাটকসমূহ দারুণ জনপ্রিয়তা অর্জন করেছিল। সংখ্যায় বেশি না হলেও তাঁর রচিত গানগুলোও জনপ্রিয়তা লাভ করে। তার রচিত উপন্যাসগুলোর মধ্যে অন্যতম হলো- মধ্যাহ্ন, জোছনা ও জননীর গল্প, মাতাল হাওয়া, লীলাবতী, কবি, বাদশাহ নামদার ইত্যাদি।

তাঁর নির্মিত চলচ্চিত্রগুলো সব শ্রেণির দর্শকের মাঝে ব্যাপকভাবে সমাদৃত হয়। ১৯৯৪-এ তাঁর নির্মিত প্রথম চলচ্চিত্র বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধভিত্তিক ‘আগুনের পরশমণি’ মুক্তি পায়। চলচ্চিত্রটি শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ আটটি পুরস্কার লাভ করে। তার নির্মিত অন্যান্য সমাদৃত চলচ্চিত্রগুলো হলো- শ্রাবণ মেঘের দিন (১৯৯৯), দুই দুয়ারী (২০০০), শ্যামল ছায়া (২০০৪), ও ঘেটু পুত্র কমলা (২০১২)।

বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ১৯৯৪ সালে ‘একুশে পদক’ লাভ করেন। এছাড়া তিনি বাংলা একাডেমি পুরস্কার (১৯৮১), হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার (১৯৯০), লেখক শিবির পুরস্কার (১৯৭৩), জাতীয় চলচ্চিত্র পুরস্কার (১৯৯৩ ও ১৯৯৪), বাচসাস পুরস্কার (১৯৮৮) লাভ করেন।

সংবাদচিত্র/শিল্প ও সাহিত্য

শেয়ার করুনঃ

রিজভী ও ইশরাকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

৫ ডিসেম্বর, ২০২২, ৮:০৪

দেশের শান্তিপূর্ণ অগ্রগতি অনেকের পছন্দ হচ্ছে না: প্রধানমন্ত্রী

৫ ডিসেম্বর, ২০২২, ৭:৫৯

৫০ শিক্ষা প্রতিষ্ঠানে পাস করেনি কেউ! কারণ খুঁজতে বললেন মন্ত্রী

৫ ডিসেম্বর, ২০২২, ৭:৫৭

পূর্ণ শক্তি নিয়ে মাঠে নামছে ব্রাজিল সঙ্গে নেইমারও

৫ ডিসেম্বর, ২০২২, ৭:৪৬

পোল্যান্ডকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে বিশ্বচ্যাম্পিয়নরা

৫ ডিসেম্বর, ২০২২, ৭:৪৩

সেনেগালকে উড়িয়ে শেষ আটে ফ্রান্সকে পেল ইংল্যান্ড

৫ ডিসেম্বর, ২০২২, ৭:৪০

বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক থাকবে নেতাকর্মীরা: কাদের

৫ ডিসেম্বর, ২০২২, ৭:২৯

জাপানের সামনে আজ ক্রোয়েশিয়া

৫ ডিসেম্বর, ২০২২, ৭:২৪

আজ রাতে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হচ্ছে ব্রাজিল

৫ ডিসেম্বর, ২০২২, ৭:২০

স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস

৫ ডিসেম্বর, ২০২২, ৭:১৩

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

অর্থকষ্টে পড়েই মহামারীর মধ্যে শুটিং করেছেন শ্রুতি!

১১ মে, ২০২১, ৮:০০

রাজধানীর নবাবগঞ্জে বাস ডিপোতে আগুন

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৫

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

গবেষণা বলছে, ইঁদুরকেও সংক্রমিত করতে পারে করোনাভাইরাস

২২ মে, ২০২১, ১০:৫৭

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮


উপরে