বাংলা চলচ্চিত্রের কালজয়ী অভিনেত্রী শাবানার জন্মদিন আজ - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ , ২১ ফাল্গুন ১৪৩০
  1. প্রচ্ছদ
  2. বিনোদন
  3. বাংলা চলচ্চিত্রের কালজয়ী অভিনেত্রী শাবানার জন্মদিন আজ

বাংলা চলচ্চিত্রের কালজয়ী অভিনেত্রী শাবানার জন্মদিন আজ

শাবানা। যার নামের পাশে আর বিশেষ কোনো বিশেষণের প্রয়োজন হয়না। শাবানা মানেই যেনো বর্ণিল ইতিহাসের পান্ডুলিপি। মাত্র আট বছর বয়সে এহতেশাম পরিচালিত ‘নতুন সুর’ ছবিতে শিশু শিল্পী হিসেবে অভিনয় শুরু করেছিলেন। এরপর ‘তালাশ’সহ বেশ কয়েকটি সিনেমায় নৃত্যশিল্পী ও অতিরিক্ত শিল্পী হিসেবে অভিনয় করেন তিনি। সহনায়িকা চরিত্রে দেখা যায় ‘আবার বনবাসে রূপবান’ ও ‘ডাক বাবু’তে। এরপর ‘চকোরী’ ছবিতে নায়িকা চরিত্রে। বাকিটা ইতিহাস। একের পর এক ব্যবসাসফল ছবি।

১৯৫২ সালের ১৫ জুন আজকের এই দিনে তৎকালীন পূর্ব পাকিস্তানের চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ফয়েজ চৌধুরী যিনি একজন টাইপিস্ট ছিলেন এবং মা ফজিলাতুন্নেসা ছিলেন গৃহিণী। সাধারণ এক পরিবারের জন্ম নিয়ে নিজ মেধাগুণে ঢাকাই ছবির কিংবদন্তি অভিনেত্রী হয়ে উঠেন তিনি।

তবে আজ থেকে ২০ বছর আগে ১৯৯৭ সালে চলচ্চিত্র থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন শাবানা। স্বামী সন্তান নিয়ে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ঢাকাই ছবির এই মিষ্টি নায়িকা। মাঝে-মধ্যে দেশে আসেন তিনি। চলচ্চিত্র থেকে শাবানা বিদায় নিলেও তার জায়গা আজও কেউ নিতে পারেননি। বর্তমানে ফিল্ম ইন্ডাস্ট্রিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার হয়, কিন্তু সেই সাদাকালো যুগের শাবানাকে কেউ পেছনে ফেলতে পারেননি। পারবেওনা হয়তো।

আমেরিকায় থাকলেও সুযোগ পেলেই চলে আসেন দেশে। গত বছর ঢাকায় এসেছিলেন শাবানা। সে সময় নিজ বাসায় গণমাধ্যমকর্মীদের সাথে প্রাণখুলে আড্ডা দেন তিনি। যে আড্ডায় শেয়ার করেছেন অনেক না বলা কথা। রোমন্থন করেছেন অতীত স্মৃতি।

প্রবাস জীবন কিভাবে কাটছে কিংবদন্তি এ তারকার? এমন প্রশ্নের উত্তরে শাবানা বলেন, ‘আমিতো এখন পুরোপুরি পারিবারিক মানুষ। পরিবার নিয়েই সময় কাটে। নাতি-নাতনিতের নিয়ে খেলাধুলা করে ওদের সঙ্গে আড্ডা দিয়েই সময় পার করি। ওরাই এখন আমার একমাত্র খেলার সঙ্গী। এছাড়াও ধর্ম-কর্ম পালন করছি। রোজা নামাজ করতে করতে দিন কেটে যায়। মাঝে মাঝে দেশে আসছি। আত্মীয় স্বজনদের সাথে দেখা হচ্ছে। সিনেমার পুরোনো মানুষজনদের সাথেও দেখা হচ্ছে। তাদের সঙ্গেও সময়টা ভালোই কাটে।’

প্রতিটি মানুষের জীবনেরই অতীত থাকে। সেই অতীতটা ভালোমন্দ মিলেই। সাধারণত মানুষ তার জীবনে অতীতের সুন্দর সময়টাকেই মিস করে বেশি। শাবানা অতীত জীবনের কোন বিষয়টি মিস করেন এমন প্রশ্নের জবাবে শাবানা বলেন, ‘একদিন কত সুন্দর সময় গেছে আমাদের। কত ব্যস্ততা মাথায় নিয়ে বাসায় ফিরেছি। মাসের ত্রিশ দিনই ক্যামেরার সামনে শুটিং করেছি। শুটিং শেষে পরের দিনের শুটিংয়ের আবার প্রস্তুতি। সেসব দিনগুলো খুবই মিস করি। সেই সঙ্গে দেশের মানুষের অফুরন্ত ভালোবাসা। এখন যখন দেশে আসি রাস্তায় কোনো মানুষ যদি আমাকে দেখে তাদের চোখে মুখে যে আনন্দ ও তৃপ্তির ছাপ ফুটে উঠে সেটা ভাষায় বলে বোঝাতে পারবো না।’

সিনেমার সোনালী দিন নেই আর। ১২শ’ থেকে হল কমে এসে দাড়িয়েছে অর্ধশতকে। বিষয়টি জানাতেই অবাক ১১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এ নায়িকা। সর্বশেষ ২০১৭ সালে জাতীয় চলচ্চিত্রে আজীবন সম্মাননায় ভূষিত হন তিনি।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে শাবানা ১১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। অন্যান্য পুরস্কারের মধ্যে রয়েছে—প্রযোজক সমিতি পুরস্কার, বাচসাস পুরস্কার, আর্ট ফোরাম পুরস্কার, নাট্যসভা পুরস্কার, কামরুল হাসান পুরস্কার, নাট্য নিকেতন পুরস্কার, ললিতকলা একাডেমি পুরস্কার ও কথক একাডেমি পুরস্কার।

তিন দশকের ক্যারিয়ারে নাদিম, রাজ্জাক, আলমগীর, ফারুক, জসিম, সোহেল রানার সঙ্গে জুটি বেঁধে শাবানা উপহার দেন জনপ্রিয় অনেক ছবি। তার উল্লেখ্যযোগ্য ছবিগুলো হচ্ছে—‘ভাত দে’, ‘অবুঝ মন’, ‘ছুটির ঘণ্টা’, ‘দোস্ত দুশমন’, ‘সত্য মিথ্যা’, ‘রাঙা ভাবী’, ‘বাংলার নায়ক’, ‘ওরা এগারো জন’, ‘বিরোধ’, ‘আনাড়ি’, ‘সমাধান’, ‘জীবনসাথী’, ‘মাটির ঘর’, ‘লুটেরা’, ‘সখি তুমি কার’, ‘কেউ কারো নয়’, ‘পালাবি কোথায়’, ‘স্বামী কেন আসামি’, ‘দুঃসাহস’, ‘পুত্রবধূ’, ‘আক্রোশ’ ও ‘চাঁপা ডাঙার বউ’।

সংবাদচিত্র/বিনোদন/রেজা

শেয়ার করুনঃ

নামাজে ভুল হলে করণীয়

৫ মার্চ, ২০২৪, ৫:০৩

চিত্রনায়ক বাপ্পীর মা আর নেই

৫ মার্চ, ২০২৪, ৪:৫৩

পণ্য নিয়ে কারসাজি করলে বিশেষ আইনে ব্যবস্থা: আইনমন্ত্রী

৫ মার্চ, ২০২৪, ৪:৫০

রাজধানীর বিভিন্ন রেস্টুরেন্টে পুলিশের অভিযান, আটক ১৯

৪ মার্চ, ২০২৪, ৮:৫৩

‘ব্যাংক লুটেরা ও অর্থপাচারকারীরা অর্থনীতির মেরুদণ্ড ভেঙে দিচ্ছে’

৪ মার্চ, ২০২৪, ৮:৪৯

রমজানে দ্রব্যমূল্য নাগালে রাখতে জেলা প্রশাসকদের প্রধানমন্ত্রীর নির্দেশ

৩ মার্চ, ২০২৪, ৯:০৫

শ্রম আদালতে ড. ইউনূসসহ ৪ জনের জামিন

৩ মার্চ, ২০২৪, ৯:০১

গাজায় আশ্রয়শিবিরে ইসরায়েলের হামলায় নিহত ৫১

৩ মার্চ, ২০২৪, ৮:৫৮

আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট বন্ধের নির্দেশনা চেয়ে রিট

৩ মার্চ, ২০২৪, ৮:৫১

স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে ওবায়দুল কাদের

৩ মার্চ, ২০২৪, ৮:৪৮

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে