দেশে সিনোফার্ম-এর টিকা দেয়া হচ্ছে - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২ , ৩ ভাদ্র ১৪২৯
  1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. দেশে সিনোফার্ম-এর টিকা দেয়া হচ্ছে

দেশে সিনোফার্ম-এর টিকা দেয়া হচ্ছে

চীন থেকে উপহার পাওয়া সিনোফার্মের টিকার প্রথম ডোজ প্রয়োগ শুরু হয়েছে। শনিবার (১৯ জুন) সকালে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার কেন্দ্রে এই টিকা প্রয়োগ শুরু হয়।

রাজধানীর চারটি কেন্দ্রে এই টিকা দেয়া হচ্ছে। কেন্দ্রগুলো হলো- ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল।

চট্টগ্রামে মেডিকেল শিক্ষার্থীদের টিকা প্রদানের মাধ্যমে সিনোফার্মার টিকা প্রদান শুরু হয়। সকাল দশটা থেকে হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের টিউটোরিয়াল রুমে টিকা কার্যক্রম শুরু হয়। প্রথম দিনে কলেজের দু’টি বুথে প্রায় সাড়ে তিনশ শিক্ষার্থীকে টিকা প্রদান করার কথা রয়েছে। ধাপে ধাপে এই কার্যক্রমে নগরীর আরও চারটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতলের শিক্ষার্থীদের সম্পৃক্ত করা হবে। শুক্রবার সিনোফার্মার ৯১ হাজার ২০০ ডোজ টিকা চট্টগ্রামে আসে।

রাজশাহীতেও মেডিকেল কলেজ শিক্ষার্থীদের সিনোফার্মের টিকা দেয়া শুরু হয়েছে। শনিবার সকাল ১০টার দিকে রাজশাহী মেডিকেল কলেজের শিক্ষার্থীদের টিকা দেয়ার মধ্য দিয়ে এই কাজ শুরু হয়। এদিন ২১০ শিক্ষার্থীকে করোনার টিকা দেয়া হয়।

রাজশাহী মেডিকেল কলেজ হপাসাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, আজ রাজশাহী মেডিকেল কলেজের শিক্ষার্থীকে এই টিকা দেয়া হলো। পর্যায়ক্রমে রাজশাহীর অন্যসব মেডিকেল কলেজের শিক্ষার্থীদের টিকা প্রদান করা হবে। তিনি বলেন, মেডিকেল শিক্ষার্থীদের করোনার টিকা দেয়ার আদেশ এসেছে। তাই তাদের টিকা দেয়া হচ্ছে।

১০ ধরনের মানুষকে চীনের টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হচ্ছে বলে জানায় স্বাস্থ্য অধিদফতর। বাংলাদেশে বসবাসরত সব চীনা নাগরিক এই টিকা পাবেন। অগ্রাধিকারের তালিকায় আছেন সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ, সরকারি নার্সিং ও মেডিকেল কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থীরা। এছাড়া নির্ধারিত টিকাকেন্দ্রে ইতিমধ্যে নিবন্ধন করা ব্যক্তিরা, যারা এখনো কোনো টিকা পাননি, তারা টিকা পাবেন। সরকারি স্বাস্থ্যকর্মী ও পুলিশ সদস্যদের এই টিকা দেয়া হবে। জনশক্তি উন্নয়ন ব্যুরো কর্তৃক অনুমোদিত বিদেশগামী বাংলাদেশি অভিবাসী কর্মীরা এই তালিকায় আছেন। জাতীয় গুরুত্বপূর্ণ সরকারি প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীরা এই টিকা পাবেন। প্রকল্পের তালিকায় আছে পদ্মা সেতু প্রকল্প, মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প, মেট্রোরেল প্রকল্প, এক্সপ্রেস হাইওয়ে প্রকল্প, রূপপুর বিদ্যুৎ প্রকল্প ও রামপাল বিদ্যুৎ প্রকল্প।

এছাড়া ঢাকার দুই সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মী এবং কোভিড-১৯ মৃতদেহ সৎকারে জড়িত ব্যক্তিরা সিনোফার্মের এই টিকা পাবেন। প্রথম ডোজ গ্রহীতাদের এই টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে ২৮ দিন পর।

স্বাস্থ্যমন্ত্রী এর আগে জানিয়েছিলেন, বাংলাদেশকে মোট ১১ লাখ ডোজ সিনোফার্মের টিকা উপহার দিয়েছে চীন। এরমধ্যে ৩০ হাজার ডোজ এই দেশে কর্মরত নিজেদের কর্মীদের জন্য নিয়েছে চীন। বাকি ১০ লাখ ৭০ হাজার ডোজ টিকা দেশের ৫ লাখ ৩৫ হাজার মানুষকে দেয়া যাবে।

দেশে টিকার জন্য এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন। তাদের মধ্যে ৫৮ লাখ ২০ হাজার ১৫ জন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ পেয়েছেন। এই টিকার দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন প্রায় ১৫ লাখ মানুষ।

সংবাদচিত্র/স্বাস্থ্য/বাবলু

শেয়ার করুনঃ

১৩ বছরে কত টাকা বেতন-বোনাস নিয়েছেন ওয়াসার এমডি জানতে চান হাইকোর্ট

১৭ আগস্ট, ২০২২, ৮:২৩

তেলের দাম বাড়ায় সুযোগ নিচ্ছে একটি মহল: বাণিজ্যমন্ত্রী

১৭ আগস্ট, ২০২২, ৮:২০

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ

১৭ আগস্ট, ২০২২, ৮:১৫

বিএনপি আবারও ধরা খাবে: কাদের

১৭ আগস্ট, ২০২২, ৮:১২

দেশের দুরবস্থার জন্য সরকারের দুর্নীতি দায়ী: ফখরুল

১৭ আগস্ট, ২০২২, ৮:১০

নিত্যপণ্যের দাম বাড়ালে কঠোর ব্যবস্থা: তথ্যমন্ত্রী

১৭ আগস্ট, ২০২২, ৮:০৭

‘গোপন’ সুবিধা আনছে হোয়াটসঅ্যাপ

১৭ আগস্ট, ২০২২, ৮:০৩

নারী ক্রিকেটের প্রথম এফটিপিতে ৫০ ম্যাচ খেলবে টাইগ্রেসরা

১৭ আগস্ট, ২০২২, ৭:৫৭

উত্তরার দুর্ঘটনায় পরিবার প্রতি ১ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ

১৭ আগস্ট, ২০২২, ৭:৫৩

বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের খুঁজতে কমিশন গঠন করা হচ্ছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

১৭ আগস্ট, ২০২২, ৭:৪৮

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩

নিম একটি শক্তিশালী রোগ প্রতিরোধের উৎস

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩২

ফের পিএসএলে সাকিব-মাহমুদউল্লাহ, দল পেলেন লিটনও

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫২

অর্থকষ্টে পড়েই মহামারীর মধ্যে শুটিং করেছেন শ্রুতি!

১১ মে, ২০২১, ৮:০০

রাজধানীর নবাবগঞ্জে বাস ডিপোতে আগুন

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৫


উপরে