কিংবদন্তি অভিনেত্রী ববিতার জন্মদিন আজ - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০ অগ্রহায়ণ ১৪২৯
  1. প্রচ্ছদ
  2. বিনোদন
  3. কিংবদন্তি অভিনেত্রী ববিতার জন্মদিন আজ

কিংবদন্তি অভিনেত্রী ববিতার জন্মদিন আজ

বাংলা চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী
চিত্র নায়িকা ববিতার জন্মদিন আজ। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই অভিনেত্রী আজকের এই দিনেই নিজের জন্মদিন পালন করেন। বর্তমানে তিনি ছেলে অনিকের কাছে কানাডায় অবস্থান করছেন।

ছেলের সঙ্গে দেখা করতে প্রায় দুই বছর পর কানাডায় গেলেন, কেমন কাটছে জানতে চাইলে তিনি বলেন-
সন্তানের কাছে আসা যে কোনো মায়ের জন্য আনন্দের। ভীষণ ভালো লাগছে। দীর্ঘদিন অনিককে কাছে না পেয়ে ভেতরে ভেতরে খুবই কষ্ট হচ্ছিল। ঢাকার ঘরবন্দি জীবন একঘেয়ে মনে হতো। ছেলের কাছে এখানে এসে প্রশান্তি লাগছে।

তিনি বলেন,
ঢাকায় থাকাকালে দিনটি কখনও ঘটা করে পালন করিনি। সব সময়ই এই বিশেষ দিনে নিজের মতো করে থাকি। আত্মীয়স্বজন ফোন করেন। পরিচিত বন্ধু ও সহকর্মীরা শুভেচ্ছা জানান। সবার ভালোবাসায় মনটা ভরে ওঠে।

ববিতা জানান, জন্মদিন ঘিরে বিশেষ কোনো পরিকল্পনা নেই। ঘরোয়া আয়োজনে কাটবে জন্মদিন। ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় অনেক দিন কানাডায় আসতে পারিনি। পরে আবেদন করে ভিসা পেয়ে যাই। ছেলেই আমার পৃথিবী। তার সঙ্গে এবারের জন্মদিন কাটবে ভাবতেই ভালো লাগছে। সবাই আমাদের জন্য দোয়া করবেন, আমরা যেন ভালো ও সুস্থ থাকি।

তিনি আরো বলেন, গত কয়েক বছর আমাকে ডিসট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনালের [ডিসিআইআই] ছোট শিশুরা শুভেচ্ছা জানিয়ে আসছে। এই দিনে তারা আমাকে নেচে-গেয়ে আনন্দে মাতিয়ে রাখত। করোনা শুরু হওয়ার পর তা করতে পারছি না। এবার তো দেশের বাইরে আছি। তবুও পেছনের দিনগুলো খুব মনে পড়ছে। তাদের সঙ্গ অনেক মিস করব।

করোনাকালে কেমন আছেন জানতে চাইলে তিনি বলেন-
খুব একটা ভালো নেই। গত বুধবার (২৮ জুলাই) আমার মেজ চাচা মারা গেছেন। তার পাশাপাশি ফুফাতো বোনসহ আমার পরিবারের কয়েকজনকে কেড়ে নিয়েছে করোনা। এ ছাড়া পরিচিতজন অনেকেই মারা যাচ্ছেন। হারিয়েছি অনেক গুণীজনকে। করোনায় আক্রান্ত ও মৃত্যুর মিছিল বাড়ছে। যেজন্য পরিবারের সদস্যদের নিয়ে খুব চিন্তা হচ্ছে। করোনা কতদিন থাকবে, তারও নিশ্চয়তা নেই। এই ভেবে দুশ্চিন্তা আরও বাড়ছে।

সময় কাটে কীভাবে জানতে চাইলে বলেন-
এখন জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাই না। ঘরে বসে তাই বিভিন্ন দেশের ছবি দেখি, বই পড়ি। এর বাইরে অনলাইনে কাছের মানুষদের খোঁজখবর নেই, মাঝেমধ্যে গল্প করি- এভাবেই সময় কেটে যায়।

তিনি জানান বৃহস্পতিবার (২৯ জুলাই) দিবাগত রাত ১২টার পর থেকেই অনেকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন।

এদিকে সোশ্যাল মিডিয়াতে গুণি এই অভিনেত্রীকে শুভেচ্ছায় সিক্ত করছেন তার ভক্ত-অনুরাগীরা৷

ববিতার পারিবারিক নাম ফরিদা আক্তার পপি। ১৯৫৩ সালের ৩০ জুলাই বাংলাদেশের বাগেরহাট জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা নিজামুদ্দীন আতাউব একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং মাতা বি. জে. আরা ছিলেন একজন চিকিৎসক।

বাবার চাকরি সূত্রে তারা তখন বাগেরহাটে থাকতেন। তবে তার পৈতৃক বাড়ি যশোর জেলায়। শৈশব এবং কৈশরের প্রথমার্ধ কেটেছে যশোর শহরের সার্কিট হাউজের সামনে রাবেয়া মঞ্জিলে।

তিন বোন ও তিন ভাইয়ের মধ্যে বড়বোন সুচন্দা চলচ্চিত্র অভিনেত্রী, বড়ভাই শহীদুল ইসলাম ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ার, মেজভাই ইকবাল ইসলাম বৈমানিক, ছোটবোন গুলশান আখতার চম্পা চলচ্চিত্র অভিনেত্রী এবং ছোটভাই ফেরদৌস ইসলাম বর্তমানে যুক্তরাষ্ট্রের বাসিন্দা।

ববিতার একমাত্র ছেলে অনিক থাকেন কানাডার টরেন্টোতে। অনিক ওয়াটার ল্যু ইউনিভার্সিটি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ শিক্ষা জীবন শেষ করে সেখানেই রয়েছেন। প্রায়ই ছেলের কাছে ছুটে যান ববিতা।

দেশীয় চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী তিনি। পরিবার ও কাছের মানুষের কাছে তিনি ফরিদা আক্তার পপি। চলচ্চিত্রজগতে শুরুর দিকে তাঁর নাম ছিল ‘সুবর্ণা’। জহির রায়হানের ‘জ্বলতে সুরজ কে নিচে’ ছবিতে অভিনয় করতে গিয়ে তাঁর নাম হয়ে যায় ‘ববিতা’। সেই থেকে এখনো তিনি ববিতা নামেই দেশ-বিদেশের মানুষের ভালোবাসা অর্জন করে নিয়েছেন।

চলচ্চিত্রে তার শুরুটা হয়েছিল গত শতকের ষাটের দশকের শেষ দিকে। ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী পপি (ববিতার ডাক নাম) প্রথমে ‘সংসার’ ছবিতে রাজ্জাক ও সুচন্দার মেয়ের চরিত্রে অভিনয় করেন। ছবির নির্মাতা ছিলেন বোন জামাই জহির রায়হান। যদিও ছবিটি মুক্তি পায়নি।

এরপর জহির রায়হান রাজ্জাক ও ববিতাকে নিয়ে তৈরি করেন চলচ্চিত্র ‘শেষ পর্যন্ত’। এটিই ছিল ববিতার প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র। তারপর থেকেই ঢাকাই ছবিতে এই নক্ষত্রের উত্থান। আজও তিনি আলো ছড়িয়ে যাচ্ছেন নিজ অভিনয়গুনে।

ববিতা সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ চলচ্চিত্রের মাধ্যমে আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনে প্রশংসিত হন। এই চলচ্চিত্রে ‘অনঙ্গ বউ’ চরিত্রে অভিনয়ের জন্য তিনি বেঙ্গল ফ্লিম জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় শ্রেষ্ঠ নায়িকার পুরস্কার পান।

২৩ তম বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে সত্যজিৎ রায়ের “অশনি সংকেত” ছবিটি “গোল্ডেন বিয়ার” পুরস্কার অর্জন করে। ওই চলচ্চিত্রের প্রধান অভিনয় শিল্পী ছিলেন ববিতা। এরই মাধ্যমে সারা বিশ্বের চলচ্চিত্র অংগনে ব্যাপক পরিচিতি ও প্রশংসিত হন তিনি। তাঁর খ্যাতি এতটাই বিস্তৃত হয় যে, মস্কো ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনী পতাকা উত্তোলন, তাসখন্দ’সহ বিভিন্ন ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতা বিভাগের জুরি সদস্যের দায়িত্ব পালন করেছেন তিনি। বাংলাদেশে তিনি চলচ্চিত্রের আন্তর্জাতিক দূত হিসেবে আখ্যায়িত হয়ে থাকেন। ববিতা তাঁর পর্দা নাম। আর এই নামেই বাংলাদেশ, ভারতসহ তামাম বিশ্ব চলচ্চিত্রে তিনি সুপরিচিত।

একাধিক বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত এই অভিনেত্রী জাতীয়ভাবে আজীবন সম্মাননা ভূষিত হয়েছেন, পেয়েছেন বাচসাস পুরষ্কারসহ নানান আন্তর্জাতিক পুরস্কার, পদক সম্মাননা।

ববিতা অভিনীত চলচ্চিত্রের সংখ্যা ৩৫০ এরও বেশি৷ তারমধ্যে অশনি সংকেত, রামের সুমতি, নিশান, মিন্টু আমার নাম, প্রতিজ্ঞা, বাগদাদের চোর, লাভ ইন সিঙ্গাপুর, চ্যালেঞ্জ, হাইজ্যাক, মায়ের জন্য পাগল, টাকা আনা পাই, স্বরলিপি, তিনকন্যা, লটারী, শ্বশুরবাড়ি, মিস লংকা, জীবন সংসার, লাইলি মজনু, বসুন্ধরা, গোলাপী এখন ট্রেনে, নয়নমনি, সুন্দরী, কথা দিলাম, অনন্ত প্রেম, লাঠিয়াল, এক মুঠো ভাত, মা, ফকির মজনু শাহ, জন্ম থেকে জ্বলছি, বড় বাড়ির মেয়ে, পেনশন, দহন, চন্ডীদাস ও রজকিনী, দিপু নাম্বার টু ইত্যাদি উল্লেখযোগ্য।

সংবাদচিত্র/চলচ্চিত্র

শেয়ার করুনঃ

ব্রাজিলের ম্যাচ শেষেই ভেঙে ফেলা হবে ‘স্টেডিয়াম ৯৭৪’

৫ ডিসেম্বর, ২০২২, ৮:৩১

নিজের করা মামলায় উল্টো গ্যাড়াকলে শ্রাবন্তী

৫ ডিসেম্বর, ২০২২, ৮:২৬

রিজভী ও ইশরাকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

৫ ডিসেম্বর, ২০২২, ৮:০৪

দেশের শান্তিপূর্ণ অগ্রগতি অনেকের পছন্দ হচ্ছে না: প্রধানমন্ত্রী

৫ ডিসেম্বর, ২০২২, ৭:৫৯

৫০ শিক্ষা প্রতিষ্ঠানে পাস করেনি কেউ! কারণ খুঁজতে বললেন মন্ত্রী

৫ ডিসেম্বর, ২০২২, ৭:৫৭

পূর্ণ শক্তি নিয়ে মাঠে নামছে ব্রাজিল সঙ্গে নেইমারও

৫ ডিসেম্বর, ২০২২, ৭:৪৬

পোল্যান্ডকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে বিশ্বচ্যাম্পিয়নরা

৫ ডিসেম্বর, ২০২২, ৭:৪৩

সেনেগালকে উড়িয়ে শেষ আটে ফ্রান্সকে পেল ইংল্যান্ড

৫ ডিসেম্বর, ২০২২, ৭:৪০

বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক থাকবে নেতাকর্মীরা: কাদের

৫ ডিসেম্বর, ২০২২, ৭:২৯

জাপানের সামনে আজ ক্রোয়েশিয়া

৫ ডিসেম্বর, ২০২২, ৭:২৪

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

অর্থকষ্টে পড়েই মহামারীর মধ্যে শুটিং করেছেন শ্রুতি!

১১ মে, ২০২১, ৮:০০

রাজধানীর নবাবগঞ্জে বাস ডিপোতে আগুন

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৫

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

গবেষণা বলছে, ইঁদুরকেও সংক্রমিত করতে পারে করোনাভাইরাস

২২ মে, ২০২১, ১০:৫৭

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮


উপরে