একাত্তরের বন্ধু ইন্দিরা গান্ধীর ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ অগ্রহায়ণ ১৪২৯
  1. প্রচ্ছদ
  2. স্মরনীয় বরনীয়
  3. একাত্তরের বন্ধু ইন্দিরা গান্ধীর ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ

একাত্তরের বন্ধু ইন্দিরা গান্ধীর ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ

বঙ্গবন্ধু ও ইন্দিরা গান্ধী -সংগৃহীত ছবি

ভারতের সাবেক প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীর মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৪ সালের জুন মাসে ইন্দিরা গান্ধীর আদেশে শিখদের পবিত্র ধর্মাশালা স্বর্ণ মন্দিরে ভারতীয় সেনা হানা দেয়৷ তার খেসারত ইন্দিরা গান্ধী দেন সে বছরই ৩১ অক্টোবর৷ তাঁর নিজের দেহরক্ষীরাই তাঁর জীবন প্রদীপ নিভিয়ে দেয়৷

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে৷

বাংলাদেশ তখন পূর্ব পাকিস্তান। স্বাধীনতার স্বপ্নে বিভোর এ দেশের মানুষ। জীবন উৎসর্গ করে হলেও স্বাধীনতার নতুন সূর্য চাই। পশ্চিম পাকিস্তানের নিপীড়ন রুখে স্বাধীনতা যুদ্ধে দাঁড়ানোর প্রস্তুতিকালে ভারতের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। বিশেষত ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী পশ্চিম পাকিস্তানের সঙ্গে পূর্ব পাকিস্তানের যুদ্ধ নিয়ে বিশ্ব মিডিয়ায় কী বলছেন সেটা তাৎপর্যপূর্ণ ছিল। পাকিস্তান তখন স্বাধীন রাষ্ট্র হওয়ায় এর ভিতরে পূর্ব পাকিস্তানের মানুষের করা যুদ্ধকে বাকি সব দেশ গৃহযুদ্ধ হিসেবেই দেখতে চেয়েছে। যুদ্ধের পরপরই কিছু আন্তর্জাতিক মিডিয়া ও রাষ্ট্রপ্রধানরাও সেভাবেই বিশ্লেষণ করছিলেন। কিন্তু ইন্দিরা গান্ধী ততদিনে পূর্ব পাকিস্তান নয়, পূর্ব বাংলা বলে সম্বোধন করছিলেন।

২৫ মার্চ ঢাকায় গণহত্যার পর ২৭ মার্চ ভারতের লোকসভায় ভাষণ দিয়ে করণীয় তুলে ধরেন তিনি। ৩১ মার্চ বাংলাদেশকে মুক্তিযুদ্ধে সর্বাত্মক সহযোগিতার প্রস্তাব লোকসভায় উত্থাপন করলে সর্বসম্মতিক্রমে পাস হয়। মুজিবনগর সরকার গঠন হওয়ার পরপরই আন্তর্জাতিক রাজনৈতিক পরিমণ্ডলে দৌড়ঝাঁপ শুরু করেন ইন্দিরা। মে মাসে বেলগ্রেডের বিশ্বশান্তি কংগ্রেসে ভারতীয় প্রতিনিধিরা ইন্দিরা গান্ধীর বাণী পাঠ করেন। বাণীতে বাংলাদেশের প্রতি সমর্থন প্রসঙ্গে প্রায় ৮০টি দেশের প্রতিনিধি করতালি দিয়ে সাদরে গ্রহণ করেন।

৮ আগস্ট বিশ্বের সব রাষ্ট্র ও সরকারপ্রধানের কাছে ভারত সরকারের পক্ষে প্রেরিত এক বার্তায় শেখ মুজিবুর রহমানের জীবন রক্ষায় ও তার মুক্তির দাবিতে ইয়াহিয়া খানের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানান। বিশ্বব্যাপী তিনি মুক্তিযুদ্ধের সমর্থনে সোচ্চার ছিলেন। তবুও তার কণ্ঠে বাংলাদেশ শব্দটি শোনার অধীর আগ্রহ ছিল এদেশবাসীর। ১৯৭১ সালের সেপ্টেম্বরে নিজের বক্তব্য থেকে খুব সচেতনভাবে পূর্ব বাংলা শব্দটি কেটে ফেলে বাংলাদেশকে প্রবেশ করান তিনি। ডিসেম্বরের ৬ তারিখ লোকসভার ভাষণে বাংলাদেশকে স্বীকৃতি ঘোষণা করেন।

ইন্দিরা গান্ধী শুধু এই উপমহাদেশেরই নন বরং গোটা বিশ্বের অগ্রগণ্য রাজনীতিবিদদের একজন। আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই একমত, ইন্ধিরা গান্ধী বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারী রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন।

ইন্দিরা প্রিয়দর্শিনী গান্ধীর জন্ম ১৯১৭ সালের ১৯ নভেম্বর। তিনি ভারতের প্রথম ও আজ পর্যন্ত একমাত্র মহিলা প্রধানমন্ত্রী। প্রভাবশালী নেহেরু পরিবারে জন্ম গ্রহণ করায়, তিনি এক রাজনৈতিক পরিমণ্ডলে বেড়ে উঠেন। তার পিতামহ মতিলাল নেহেরু একজন প্রথম সারির কংগ্রেস নেতা ছিলেন। তার পিতা জওহরলাল নেহেরু ভারতের প্রথম প্রধানমন্ত্রী। তার ছেলে রাজীব গান্ধীও ভারতের প্রধানমন্ত্রী ছিলেন।

১৯৪১ সালে অক্সফোর্ড থেকে ফিরে এসে ইন্দিরা গান্ধী পিতার সাথে ভারতের স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণ করেন। ১৯৫০ সাল থেকে অপেশাগত ভাবে জওহরলাল নেহেরুর অফিস সহকারীর কাজ করে আসছিলেন।

১৯৬৪ সালের জওহরলাল নেহেরুর মৃত্যুর পর ভারতের রাষ্ট্রপতি তাকে রাজ্যসভার সদস্য হিসেবে নিয়োগ দেন। তখন ইন্দিরা লাল বাহাদুর শাস্ত্রীর মন্ত্রীসভায় তথ্য ও প্রচার মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করেন। লাল বাহাদুর শাস্ত্রীর হঠাৎ মৃত্যুর পর ইন্দিরা গান্ধী ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

সংবাদচিত্র ডটকম/স্মরনীয় বরনীয়

শেয়ার করুনঃ

এখন থেকে বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ করবে সরকার

১ ডিসেম্বর, ২০২২, ৮:৪৭

৭ বছর পর বাংলাদেশে ভারতীয় ক্রিকেট দল

১ ডিসেম্বর, ২০২২, ৮:৪৫

গ্রামের প্রতিটি ঘরে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে হবে: মন্ত্রিপরিষদ সচিব

১ ডিসেম্বর, ২০২২, ৮:৪২

রসিক নির্বাচন: ১০ মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ

১ ডিসেম্বর, ২০২২, ৮:৩৮

দেশে সাড়ে ১৩ হাজারেরও বেশি মানুষ এইডসে আক্রান্ত

১ ডিসেম্বর, ২০২২, ৮:৩৪

আইএসের শীর্ষ নেতা নিহত

১ ডিসেম্বর, ২০২২, ৮:৩১

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দামের বিষয়ে যাচাই-বাছাই করে সিদ্ধান্ত : প্রতিমন্ত্রী

১ ডিসেম্বর, ২০২২, ৮:২৮

টর্চার সহ্য করার মতো না, সংসারজীবনে আমি অতিষ্ঠ : সারিকা

১ ডিসেম্বর, ২০২২, ৮:২২

বিশ্ব এইডস দিবস আজ

১ ডিসেম্বর, ২০২২, ৮:০৬

পাকিস্তানে কয়লাখনিতে বিস্ফোরণে নিহত ৯ শ্রমিক

১ ডিসেম্বর, ২০২২, ৭:৪৫

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

কানাডা অভিবাসনের টুকিটাকি: কানাডার পিআর স্ট্যাটাস কি স্থায়ী?

২২ মে, ২০২১, ৯:১৪

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩

নিম একটি শক্তিশালী রোগ প্রতিরোধের উৎস

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩২


উপরে