অতঃপর কারাগারে ডেসটিনি'র রফিকুল - সংবাদচিত্র ডটকম/songbadchitro.com
রবিবার, ৪ ডিসেম্বর ২০২২ , ১৯ অগ্রহায়ণ ১৪২৯
  1. প্রচ্ছদ
  2. আইন ও বিচার
  3. অতঃপর কারাগারে ডেসটিনি’র রফিকুল

অতঃপর কারাগারে ডেসটিনি’র রফিকুল

কারাগারে বন্দি অবস্থায় ব্যবসাসংক্রান্ত জুম মিটিং করে আলোচনায় আসা ডেসটিনি’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমিনকে হাসপাতাল থেকে কারাগারে পাঠানো হয়েছে।

শনিবার (৩ জুলাই) বিকাল সাড়ে ৩টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে তাকে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।
কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুভাষ কুমার ঘোষ সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ তাকে ছেড়ে দেয়ায় আজ বিকালে আমরা তাকে নিয়ে এসেছি।

রফিকুল-এর শারীরিক অবস্থা জানতে চাইলে তিনি বলেন, কিছুটা সুস্থ না হলেতো হাসপাতাল কর্তৃপক্ষ ছাড়তো না। সেটা হাসপাতাল কর্তৃপক্ষ ভালো বলতে পারবে।

রফিকুল আমিনকে কারাগারের ডিভিশন ওয়ার্ডে রাখা হয়েছে বলেও জানান সুভাষ কুমার ঘোষ।

অসুস্থতার কারণ দেখিয়ে চলতি বছরের ১১ এপ্রিল রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন রফিকুল। সেখান থেকেই ইন্টারনেট ব্যবহার করে ব্যবসা পরিচালনার অভিযোগ আছে তার বিরুদ্ধে।

সম্প্রতি তার দু’টি জুম মিটিংয়ের তথ্য ফাঁস হয় গণমাধ্যমে। জানা যায়, গত মে ও জুন মাসে রফিকুল দু’টি অনলাইন মিটিংয়ে ডেসটিনি’র মতোই নতুন আরেকটি এমএলএম ব্যবসা চালুর বিষয়ে আলোচনা করেছেন। ইতিমধ্যে ব্যবসা শুরুও করে দিয়েছেন। এজন্য ১ হাজার ৩০০ মার্কেটিং এজেন্ট নিয়োগের কথাও বলেছেন।

৪ হাজার ১১৮ কোটি টাকা আত্মসাৎ এবং ৯৬ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগে এমএলএম কোম্পানি ডেসটিনি’র চেয়ারম্যান মোহাম্মদ হোসেন ও এমডি রফিকুল আমিন-এর বিরুদ্ধে ২০১২ সালে রাজধানীর কলাবাগান থানায় দু’টি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন। ওই বছরের ১১ অক্টোবর মামলায় গ্রেফতার হন রফিকুল আমিন ও মোহাম্মদ হোসেন। এরপর এই দু’জনসহ মোট ৫৩ জনের বিরুদ্ধে ২০১৪ সালের ৪ মে অভিযোগপত্র দাখিল করা হয় আদালতে। এরপর থেকেই কেরানীগঞ্জ কারাগারে রয়েছেন তারা। কিন্তু অসুস্থতার কারণে গত দু’মাস ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

এদিকে রফিকুল আমিন-এর জুম মিটিংয়ের বিষয়টি সামনে এলে কারাকর্তৃপক্ষ ১৭ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। সেই সংগে ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করে। এই ঘটনায় চারজন প্রধান কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেই সংগে বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে ৭ জন সহকারী প্রধান কারারক্ষী ও ৬ জন সাধারণ কারারক্ষীর বিরুদ্ধে।

কারা মহাপরিদর্শক (আইজি-প্রিজন) বিগ্রেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন বলেন, কারাগারের অধীনে থেকে জুম মিটিংয়ে অংশ নেয়ার অভিযোগ উঠেছে। এই ঘটনায় ডিআইজি-প্রজন তৌহিদুল ইসলামকে প্রধান করে ইতিমধ্যে ৩ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিবে।

তিনি আরও বলেন, তদন্ত প্রতিবেদন পাওয়ার আগেই অভিযোগ উঠায় যারা এই আসামিকে নজরদারিতে রাখতে দায়িত্ব পালন করেছিলেন তাঁদের মধ্যে প্রধান ৪ জন কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি ১৩ জন সহকারি কারারক্ষী ও সাধারণ কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

তদন্ত প্রতিবেদন পাওয়ার আগেই কারাকর্তৃপক্ষ ব্যবস্থা নিয়েছে উল্লেখ করে আইজি-প্রিজন বলেন, যাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে তাঁরা যদি তদন্তে নির্দোষ প্রমাণিত হন তবে আবারও কাজে ফিরতে পারবেন। কিন্তু আমরা চাই না কোনোভাবেই কারাকর্তৃপক্ষ সমালোচনায় পড়ুক। তাঁদের জন্যতো একটা সংস্থা সমালোচনায় পড়তে পারে না। তাই তদন্ত প্রতিবেদন পাওয়ার আগেই অভিযোগ উঠাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

কেরানীগঞ্জ কারাগার সূত্রে জানা গেছে, সাময়িক বরখাস্তকৃত চারজন প্রধান কারারক্ষী হলেন- মো. ইউনুস আলী মোল্লা, মীর বদিউজ্জামান, মো. আব্দুস সালাম ও মো আনোয়ার হোসেন।

বিভাগীয় মামলা হওয়া ১৩ জনের মধ্যে ৭ জন সহকারি কারারক্ষী হলেন- মো. জসিম উদ্দিন, সাইদুল হক খান, মো. বিল্লাল হোসেন, ইব্রাহিম খলিল, মো. বরকত উল্লাহ, এনামুল হক ও সরোয়ার হোসেন এবং সাধারণ কারারক্ষী হলেন- মোজাম্মেল হক, জাহিদুল ইসলাম, আমির হোসেন, কামরুল ইসলাম, শাকিল মিয়া ও নবীন কারারক্ষী আব্দুল আলীম।

সংবাদচিত্র/আইন ও বিচার/আর.কে

শেয়ার করুনঃ

ম্যারাডোনাকে ছাড়িয়ে গেলেন মেসি

৪ ডিসেম্বর, ২০২২, ৭:০৭

১১ ডিসেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞা : বান্দরবানের ৩ উপজেলায় পর্যটক ভ্রমণে

৪ ডিসেম্বর, ২০২২, ৬:৫৯

অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

৪ ডিসেম্বর, ২০২২, ৬:৪৭

২২ ডিসেম্বর আসছে ‘কারাগার’ এর নতুন সিজন

৩ ডিসেম্বর, ২০২২, ৬:৪৩

পাড়া-মহল্লায় নেতাকর্মীদের প্রস্তুত থাকার নির্দেশ ওবায়দুল কাদেরের

৩ ডিসেম্বর, ২০২২, ৬:২৭

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর বাণী

৩ ডিসেম্বর, ২০২২, ৬:২৪

প্রাইভেটকারে টেনেহেঁচড়ে নেওয়া নারী নিহতের ঘটনায় ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে মামলা

৩ ডিসেম্বর, ২০২২, ৬:১৬

শেষ ষোলোর লড়াইয়ে কে কার প্রতিপক্ষ

৩ ডিসেম্বর, ২০২২, ৫:৫৪

‘নেইমার মাঠে থাকলে ব্রাজিলের চেহারা বদলে যায়’

৩ ডিসেম্বর, ২০২২, ৫:৫১

চট্টগ্রামে স্টার সিনেপ্লেক্স উদ্বোধনে তথ্যমন্ত্রী

৩ ডিসেম্বর, ২০২২, ৫:৪৬

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

রাজধানীর নবাবগঞ্জে বাস ডিপোতে আগুন

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৫

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

গবেষণা বলছে, ইঁদুরকেও সংক্রমিত করতে পারে করোনাভাইরাস

২২ মে, ২০২১, ১০:৫৭

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

কানাডা অভিবাসনের টুকিটাকি: কানাডার পিআর স্ট্যাটাস কি স্থায়ী?

২২ মে, ২০২১, ৯:১৪


উপরে